বাচ্চাদের নিয়ে TRP-র জন্য চলছে মিথ্যে নাটক, ডান্স ডান্স জুনিয়রের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

ফের রিয়েলিটি শোয়ের (Reality show) বিরুদ্ধে তোপ দাগছে নেট মাধ্যম। ‘ইন্ডিয়ান আইডল’ এর পর এবার নেটিজেনদের নিশানায় পড়েছে স্টার জলসার ‘ডান্স ডান্স জুনিয়র’ (Dance Dance Junior)। এই রিয়েলিটি শো’য়ে ছোট ছোট বাচ্চাদের দিয়ে মিথ্যে কথা বলানোর অভিযোগ উঠেছে নির্মাতা সংস্থার বিরুদ্ধে! নেটিজেনদের একাংশের অভিযোগ, স্রেফ টিআরপির লোভে শো’য়ে নাটকীয়তা আনার জন্য মিথ্যে নাটক চলছে রিয়েলিটি শো’য়ের মঞ্চে। খুদে প্রতিযোগিরাও হয়ে পড়ছে এই মিথ্যে নাটকের অংশ।

হঠাৎ কেন এই অভিযোগ উঠলো? আসলে দিন কতক আগে ‘ডান্স ডান্স জুনিয়র’ এর একটি পর্বের দৃশ্যকে কেন্দ্র করেই সমস্ত বিতর্কের সূত্রপাত হয়। সেই বিতর্কিত পর্ব সম্প্রচারণের কিছুদিন আগেই শো’য়ের এক খুদে প্রতিযোগী ঋত্বিকা শো ছেড়ে চলে যায়। কারণ, তার বাবা নাকি মেয়েকে নাচতে দিতে চাইছেন না। এরপর ওই বিতর্কিত পর্বে দেখানো হয় ঋত্বিকা আবার ফিরে এসেছে। সঙ্গে তার বাবা এবং মাও মঞ্চে এসেছেন।

মহাগুরু মিঠুন চক্রবর্তী এবং শো’য়ের বিচারক দেব ঋত্বিকার বাবার সিদ্ধান্ত বদলের জন্যে তার কাছে অনুরোধ জানিয়েছিলেন। সেই অনুরোধ মেনেই মেয়েকে নিয়ে আবার মঞ্চে ফিরে আসেন ঋত্বিকার বাবা। অনুরোধ রক্ষা করার জন্য মিঠুন চক্রবর্তী বারবার হাত জোড় করে ঋত্বিকার বাবাকে ধন্যবাদ জানান। আর এইসব দেখে নেটিজেনদের একাংশের মন তো ভিজলই না, উপরন্তু তারা শো কর্তৃপক্ষের উপর বেজায় চটে গিয়েছেন।

সমালোচকদের দাবি, সবকিছুই সাজানো ছিল। ঋত্বিকা এবং তার বাবা কি বলবেন, তার পরিপ্রেক্ষিতে বিচারকেরা কি বলবেন, সবটাই আগে থেকে ঠিক করে রাখা ছিল! তাদের বক্তব্য থেকে নাকি তা বেশ ভালোই বোঝা যাচ্ছে। টিআরপি পাওয়ার জন্য এমন মিথ্যে নাটকে ছোট ছোট বাচ্চাদের জড়িয়ে ফেলার কি খুব দরকার ছিল? প্রশ্ন তুলছেন দর্শকের একাংশ। তাদের দাবি, শো নির্মাতাদের কারসাজি তাদের ধরতে বাকি নেই। অতএব ভবিষ্যতে এই ধরনের ঘটনা যেন আর না ঘটে। এই দাবি তুলছেন তারা।

‘ডান্স ডান্স জুনিয়র’ স্টার জলসায় সম্প্রচারিত একটি জনপ্রিয় রিয়েলিটি শো। এই রিয়েলিটি শো’য়ের আগের সিজনটিও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। সারা বাংলা থেকে খুদে প্রতিভাদের বেছে বেছে এই রিয়েলিটি শো’য়ের মঞ্চে উপস্থাপন করা হয়। এরপরর প্রতিযোগিতার মাধ্যমে সেরার সেরা বেছে নেন বিচারকেরা। ‘ডান্স ডান্স জুনিয়র সিজন ২’ও ইতিমধ্যেই দর্শক মহলে জনপ্রিয়তা পেতে শুরু করেছে। বিচারকের আসনে রয়েছেন দেব, মনামী ঘোষ এবং মিঠুন চক্রবর্তী। তবে নতুন সম্প্রচারিত ওই পর্ব দর্শক মহলে রিয়েলিটি শোয়ের সততা নিয়ে ফের প্রশ্ন তুলতে শুরু করেছে।

Star Jalsha Dance Dance Junior 2

প্রসঙ্গত, সম্প্রতি সোনি টিভির ‘ইন্ডিয়ান আইডল’কে নিয়েও এই ধরনের বিতর্ক সামনে এসেছে। টিআরপির জন্য, দর্শকের মনোযোগ পাওয়ার জন্য প্রতিযোগিদের মিথ্যে প্রশংসা করতে বলায় নির্মাতা সংস্থার বিরুদ্ধে একের পর এক রুখে দাঁড়াতে শুরু করেন অমিত কুমার, সুনিধি চৌহান, সেলিম মার্চেন্টরা। সেই বিতর্কের রেশ এখনও চলছে। তার মাঝেই ‘ডান্স ডান্স জুনিয়র’কে নিয়েও নতুন বিতর্কের সূত্রপাত হলো। বিতর্কিত পর্বের বিতর্কিত সেই দৃশ্যটি একবার দেখে নিন।