স্মৃতির বেদনায় বিদ্ধ শ্রীলেখা, চোখের জলে মা’কে লিখলেন খোলা চিঠি

জীবনের ইঁদুর দৌড়ে ছুটতে ছুটতে কাছের মানুষগুলোই কখন যেন হারিয়ে যান। কত কথা জমে থাকে মনের মধ্যে। কিন্তু সেসব বলা হয়ে ওঠে না আর। দিনশেষে হতাশা ছাড়া আর কিছুই বাকি থাকে না। জীবনের সবথেকে কাছের মানুষ দুটিকে হারিয়ে এমনটাই উপলব্ধি হয়েছে টলিউড (Tollywood) অভিনেত্রী শ্রীলেখা মিত্রর (Sreelekha Mitra)। বাবা-মা, দুজনকেই হারিয়ে শ্রীলেখা আজ বড্ড একা। তাই সোশ্যাল মিডিয়াতে মায়ের উদ্দেশ্যে তিনি লিখলেন খোলা চিঠি।

   

২০২১ এ হারিয়েছেন বাবাকে। মাকে হারিয়েছেন তার অনেক আগে। এখন শুধু স্মৃতি ভিড় করে আসে মনের মধ্যে। মনের মধ্যে জমে থাকা সেই আবেগ লেখা হয়ে ফুটে উঠেছে তার সোশ্যাল মিডিয়া পোস্টে। নারী দিবসে মায়ের উদ্দেশ্যে খোলা চিঠিতে শ্রীলেখা লিখেছেন, “মা, উওম্যান্স ডে কাকে বলে জানতে? তোমার রোজ-নামচার জীবনের সবটাই তো ছিল আমাদের নিয়ে। নিজের জন্য সময় পেয়েছিলে কখনও মা?”

তিনি আরও লিখেছেন, “মাছ-মাংসর বড় পিসগুলো তো বাবার আর আমাদের বরাদ্দ ছিল। তুমি ভুলেও কখনও পেরেছিলে নিজের জন্য সরিয়ে রাখতে? তোমার মূল্যায়ন করতে পারিনি আমরা। নিজেদের নিয়েই ব্যস্ত ছিলাম যে বড়। আজ তাই এই লেখার মধ্যে দিয়ে বললাম। অনেক কথা বলাও হয় না। সময় পেলাম কই? অথচ দেখ তুমি আজ নেই। এখন কত কথা বলার ইচ্ছে জাগে… মনে-মনেই বলি বাকি কথাগুলো। তোমার বুকটা খুব মিস করি মা আর তোমার সুর করে আমায় ডাকাটা… সোনামণি-ই-ই-ই-ই-ই। দেখা হবে আবার।”

নারী দিবসে মায়ের সঙ্গে একটি ছবি শেয়ার করে আবেগেভরা এই চিঠি লিখেছেন অভিনেত্রী। মায়ের বুকে নিশ্চিন্তে মাথা রেখেছেন শ্রীলেখা। মা এবং মেয়ের এমন আদুরে ছবি নিমেষে ভাইরাল সামাজিক মাধ্যমে। সঙ্গে তার লেখনীর প্রতি ছত্রে ছত্রে যে যন্ত্রনার উল্লেখ রয়েছে তার সঙ্গে একাত্ম হতে পেরেছেন নেটিজেনরাও।

মা-বাবাকে হারিয়ে এখন তার কাছের মানুষ বলতে রয়েছেন মেয়ে ঐশী ও পৌষ্যরা। সঙ্গে তার কিছু বন্ধুবান্ধব এবং শুভাকাঙ্ক্ষীরাও রয়েছেন তাকে ঘিরে। ইদানিং কাজের জগতেও বেজায় ব্যস্ত রয়েছেন অভিনেত্রী। নিজের প্রযোজনায় ‘এবং ছাদ’ নামের একটি শর্টফিল্ম তৈরি করছেন শ্রীলেখা। তবে ব্যস্ততার ফাঁকেও মায়ের বুকে নিশ্চিন্তে মাথা রাখার সেই দিনগুলি মিস করেন বৈকি শ্রীলেখা।