পিতৃপরিচয়হীন সন্তান জন্ম দিয়ে বেশ করেছে নুসরত, আমি নুসরতকে সমর্থন করি : শ্রীলেখা মিত্র

একজন তৃণমূলের সাংসদ, অপরজন সিপিএমপন্থী। রাজনৈতিক মতাদর্শের ভিত্তিতে উভয়ই একে অপরের পরিপন্থী। তৃণমূল এবং সিপিএমের মধ্যে যে রাজনৈতিক মতাদর্শগত বিরোধিতা রয়েছে, নুসরাত জাহান (Nusrat Jahan) এবং শ্রীলেখা মিত্রের (Sreelekha Mitra) মধ্যেও সেই একই বিভেদ রয়েছে। তবে রাজনীতির বাইরে তারা দুজনেই টলিউড অভিনেত্রী। সর্বোপরি, দুজনেই নারী এবং সিঙ্গেল মাদার (Single Mother) হিসেবে নিজের সন্তানের দায়িত্ব পালন করছেন।

তাইতো শুক্রবার সামাজিক মাধ্যমে নুসরাতের হয়ে কলম ধরলেন শ্রীলেখা মিত্র। সদ্য মা নুসরাত এবং তার সন্তানকে খোলা মনে শুভেচ্ছার বার্তা দিয়েছেন শ্রীলেখা। একইসঙ্গে নবজাতকের সুস্থতা কামনা করেছেন তিনি। আবার খোলা মনে নুসরাতের প্রশংসায় ভরিয়েও দিয়েছেন তিনি। এই মুহূর্তে শ্রীলেখা দেশের বাইরে রয়েছেন। ভেনিস চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়ার জন্য সুইৎজারল্যান্ডের জুরিখে পৌঁছেছেন তিনি। সেখানে বসেই নুসরাতের প্রশংসায় পঞ্চমুখ অভিনেত্রী।

আনন্দবাজার অনলাইনকে দেওয়া একটি মুঠোফোন সাক্ষাৎকারে শ্রীলেখা নুসরাত সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেন, ‘‘পিতৃপরিচয় ছাড়া মাতৃত্বের উদ্‌যাপন করলেন নুসরত। এর জন্য প্রচণ্ড সাহস আর কলিজার জোর থাকা চাই। আমি অভিনন্দন জানাই নুসরতের মাতৃত্বকে। কুর্নিশ করি ‘মা’ নুসরত জাহানকে।’’ পিতৃপরিচয়হীন সন্তানের জন্ম দেওয়ার সিদ্ধান্ত নিয়ে বহু কটাক্ষ, বহু নিন্দা, কুৎসার সম্মুখীন হতে হয়েছে নুসরাতকে। নুসরাতের সেই সিদ্ধান্তকে খোলাখুলি সমর্থন করেছেন শ্রীলেখা।

এদিন শ্রীলেখা বলেন, এত কটাক্ষ, নিন্দা, সমালোচনা, কুৎসা উপেক্ষা করে নিরব থেকে সন্তানের জন্ম দেওয়া মুখের কথা নয়। কিন্তু নুসরাত সেই অসাধ্য সাধন করে দেখিয়েছেন। একজন নারী হয়ে অপর নারীর এমন সাহসী সিদ্ধান্তকে কুর্নিশ না জানিয়ে পারেননি শ্রীলেখা। যদিও অনেকেই নুসরাতের এই সিদ্ধান্তকে ‘স্বেচ্ছাচারিতা’র তকমা দিয়েছেন। তবে শ্রীলেখা তেমনটা মনে করেন না।

শ্রীলেখার বক্তব্য, ‘‘নুসরতের সন্তানের পিতৃপরিচয় এখনও অজানা। অনুমান, তিনি তাঁর ‘বিশেষ বন্ধু’ যশ দাশগুপ্তের সন্তানের মা। প্রেমিককে ভালবেসে তাঁর সন্তানকে গর্ভে ধারণ করা, তাকে পৃথিবীর আলো দেখানো অবশ্যই স্ব-ইচ্ছায় করেছেন ‘এসওএস কলকাতা’-র ‘আমান্ডা’। একে যদি কেউ স্বেচ্ছাচারিতা বলেন তো বলবেন। আমি বলব, নুসরত যা করেছেন বেশ করেছেন।’’

উল্লেখ্য, এর আগে বহু বিষয় নিয়ে প্রকাশ্যেই নুসরাতের সঙ্গে শ্রীলেখার মতানৈক্য প্রকাশ পেয়েছে। এমনকি নিখিল জৈনের সঙ্গে বিয়ে নিয়ে নুসরাতের দ্বিচারিতার বিরুদ্ধেও প্রকাশ্যে সওয়াল করেছিলেন শ্রীলেখা। তবে সমাজের কুটকাচালি বাইরে গিয়ে একাকী সন্তান জন্ম দেওয়ার সিদ্ধান্তে অনড় থেকেছেন নুসরাত। তার এই সাহসে মুগ্ধ শ্রীলেখা।