নবগ্রহ মন্দির সম্পর্কে বিশেষ কিছু তথ্য

আমরা ছোটো বেলায় যখন প্রথম গণিতের সংখ্যা সম্পর্কে ধারনা নিয়েছিলাম তখন ১এ চন্দ্র, ২এ পক্ষ,৩এ নেত্র, এরকম করে অনেক কিছুই জেনেছিলাম।আর ৯এ শিখেছিলাম নবগ্রহ।ছোটো বেলায় আমরা সে সম্পর্কে খুব একটা ভাবিনি বা জানার প্রয়োজন হয় নি, শুধু নয়টি গ্রহের নাম জেনেছিলাম যেমন বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল ,বৃহস্পতি, শনি, ইউরেনিয়াস, নেপচুন ও প্লুটো।পরে প্লুটোকে নবগ্রহের রাজ্য থেকে স্থানচ্যুত করা হয় এবং বামন গ্রহের নামে সংযোজিত করা হয়।কিন্তু আমরা আজ যখন আমাদের যারা উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে এখনও বেকার, বা যারা চাকুরিজীবি হয়েও চাকরিতে সন্তুষ্ট নয়, বা যারা বিবাহিত জীবনে রোজই অশান্তিতে কাটাচ্ছেন তারা আজ জানেন জীবনে সুখ ,শান্তিতে নয়টি গ্রহের কি ভূমিকা। আমরা যতই বিজ্ঞানকে মানি না কেন আমরা গ্রহের কার্য কলাপের কাছে অসহায়, তাই আমরা জ্যোতিষী দেখিয়ে বিভিন্ন গ্রহের কুপ্রভাব কাটানোর জন্য বিভিন্ন রত্ন ধারণ করি, শুভ ফলাফল লাভের জন্য। আসুন আজ জেনে নি, নবগ্রহ মন্দির সম্পর্কে বিশেষ কিছু তথ্য। যা ভক্তিভরে দর্শন করে আসতে পারলে আমাদের সকল প্রকার মনোবাঞ্ছা পূর্ন হবে।

আরো পড়ুন : বীরভূমের মেলার খুঁটিনাটি

সূর্য
গ্রহদের মধ্যে অন্যতম হলো সূর্যদেব। আমরা জানি উল্লেখযোগ্য সূর্য মন্দির হলো উড়িষ্যার কোনারকের সূর্য মন্দির, যদিও সেখানে গেলে আমরা সূর্য বিগ্রহের দর্শন পাবো না। সূর্য মন্দির গেলে আমরা সূর্য দেবতার দর্শন পাবো, আর এই মন্দির হলো তামিলনাড়ুর কুম্ভকোনামের কাছে।

চন্দ্র
গ্রহদের মধ্য এই গ্রহের ক্ষমতা বিশেষ উল্লেখ্য।আমরা ভুগোলেই জেনেছি এই গ্রহের(উপগ্রহের)প্রভাবে পৃথিবীতে জোয়ার ভাটা হয়।এমনিতে এই গ্রহের স্বভাব শান্ত, তবুও মাঝে মধ্যেই এই গ্রহের বিরূপ প্রভাব দেখা যায়
চন্দ্র গ্রহের মন্দির দেখতে পাওয়া যাবে, তামিলনাড়ুর তিঙ্গালুর এ।

আরো পড়ুন : শীতে কিভাবে নিজের ঠোঁটকে রক্ষা করবেন ?

মঙ্গল
নামেই বুঝতে পারছি এই গ্রহ আমাদের জীবনের মঙ্গলের উপর কতখানি গুরুত্বপূর্ন।অনেকসময় জীবনে মেধাবী হলেও চাকুরী পাওয়া যায় না, ঘরে ধন সম্পত্তির অভাব নেই তবু সংসার জীবনে শান্তি নেই,দাম্পত্য কলহ বর্তমান।এক্ষেত্রে তাদের জীবনে মঙ্গল গ্রহের কুপ্রভাব থাকে।
মঙ্গল গ্রহের বিগ্রহ দর্শন পাবো কুম্ভকোনাম থেকে ৩০কিমি দূরে বৈদ্যশ্বর মন্দিরে।

বুধ
এই গ্রহের মন্দির আছে তিরুভেঙ্গাডুতে ,তাঞ্জাভুরের কাছে।

বৃহস্পতি
গ্রহদের রাজা বৃহস্পতি আবার এই গ্রহ দেবগুরুও বটে।এই গ্রহ যার উপর সুদৃষ্টি দেয় তার জীবনে সকল প্রকার উন্নতি সম্ভব।নয় বিশেষ করে বিদ্যালাভে এই গ্রহের অবদান উল্লেখযোগ্য। বৃহস্পতি গ্রহের মন্দির আছে তামিলনাড়ুর আলাঙ্গুডিতে, যা তিরুভারু জেলায় অবস্থিত।

আরো পড়ুন : স্বপ্ন যা যা দেখলে আপনার ভাগ্য বদলাতে পারে

শুক্র
এই গ্রহের মন্দির আছে, কাঞ্জনূর এ, এটি কুম্ভকোনামের কাছে অবস্থিত।

শনি
এইগ্রহের ক্ষমতা সম্পর্কে কমবেশি সবাই আমরা জানি। জীবনে একবার যদি এই গ্রহের কুপ্রভাব পড়ে তাহলে তার জীবনে অশান্তি নিত্য লেগে থাকে, তার মান, সম্পদ, প্রভাব প্রতিপত্তি সব ধুলায় মিশে যায়।এই গ্রহকে তাই সবাই সন্তুষ্ট রাখার চেষ্টা করি। শনিগ্রহের মন্দির আছে পন্ডিচেরির তিরুনাল্লা জেলায়। এছাড়াও কর্ণাটকের পাভাগাডাতে এই গ্রহের মন্দির আছে।

রাহু
ভূগোল মতে যদিও এটা গ্রহ নয়, কিন্তু জ্যোতিষ মতে আমাদের জীবনের ভালো মন্দের উপর এর প্রভাব আছে।পুরান থেকে আমরা জানি যে এই গ্রহ চন্দ্রকে ও সূর্যকে গ্রাস করে নেয় তাই চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ দেখা যায়।এই গ্রহের মন্দির তামিলনাড়ুর তিরুনাগেশ্বর এর কাছে অবস্থিত।

আরো পড়ুন : লটারিতে টাকা জেতার মোক্ষম উপায়

কেতু
পুরান অনুযায়ী এই গ্রহ এক রাক্ষস, তাই সর্বদা ক্ষতি করতে উদ্যত হয়।
এই গ্রহের মন্দির তামিলনাড়ুর তাঞ্জাভুর জেলায় অবস্থিত।এই মন্দিরের নাম কেজুপেরুমপালামের মন্দির।

তথ্যসূত্র:ভারতীয় আর্কিওলজিকেল সমীক্ষার রিপোর্ট।