খাসি-মুরগি ফেল! নিরামিষ এই রান্না পেলে মাংসের বাটি দেবেন ঠেলে

নিরামিষ এই রান্না চিকেন-মাটনকেও হার মানায়! রেসিপি দেখে বানিয়ে নিন ঝটপট

সপ্তাহের বেশিরভাগ দিনেই যারা মাছ-মাংস খেয়ে অভ্যস্ত, নিরামিষের দিন এলেই তাদের কপালে চিন্তার ভাঁজ পড়ে। অবশ্য বাঙালির রান্নাঘরে নিরামিষ রান্নার সুস্বাদু রেসিপি কিছু কম নেই। তাই মাছ-মাংসের বদলে সপ্তাহে একদিন অন্তত আপনার ভাতের পাতে সঙ্গী হতেই পারে সোয়াবিন। তবে রান্নায় সামান্য কিছু পরিবর্তন আনলে নিরামিষ সোয়াবিন কারির স্বাদের কাছে মাছ-মাংস ফেল মনে হবে। আজ তেমনই একটি রেসিপি রইল আপনাদের জন্য।

মাখো মাখো সোয়াবিন কারি রান্নার উপকরণ

১০০ গ্রাম সোয়াবিন, একটি ক্যাপসিকাম, ১ টি টমেটো, ১৫০ গ্রাম টক দই, ১ চামচ আদা বাটা, হাফ চামচ রসুন বাটা, এক চামচ জিরে গুঁড়ো, এক চামচ ধনে গুঁড়ো, পরিমাণ মতো লঙ্কা বাটা, ৪ টি কাঁচা লঙ্কা, একটি তেজপাতা, চার টুকরো দারুচিনি, দুটি এলাচ, ২ চামচ তেল এবং স্বাদ মত নুন।

SOYABEAN CURRY

মাখো মাখো সোয়াবিন কারি রান্নার পদ্ধতি

প্রথমে জল এবং নুন দিয়ে সোয়াবিন গুলি সেদ্ধ করে নিন। কয়েক মিনিট সেদ্ধ হয়ে গেলে সোয়াবিন থেকে জল নিকড়ে নিয়ে সোয়াবিনগুলি একটি পাত্রে রেখে দিন। এবার সোয়াবিন গুলিতে ভালো করে টক দই, আদা বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ দিয়ে ১০ থেকে ১৫ মিনিট ম্যারিনেট করার জন্য রেখে দিন।

এবার একটি কড়াইতে ভালো করে তেল গরম করে দিয়ে দিন ছোট ছোট করে কেটে রাখা ক্যাপসিকাম, টমেটো। কিছুক্ষণ নাড়াচাড়া করে দিয়ে দিন আদা বাটা, রসুন বাটা। চাইলে পেঁয়াজ বেটে দিয়ে দিতে পারেন। সেক্ষেত্রে দুটি বড় বড় পেঁয়াজ বেটে দিয়ে দেবেন।

SOYABEAN CURRY

বেশ কিছুক্ষন নাড়াচাড়া করুন যতক্ষণ না পেঁয়াজ এবং আদার কাঁচা গন্ধ চলে যায়। এবার লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মশলা কষিয়ে নিন। দিয়ে দিন স্বাদ মত নুন এবং অল্প চিনি। মসলা থেকে তেল ছেড়ে দিলেই দিয়ে দিন অল্প গরম জল।

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ ফুলকপির দম রান্না, দেখে নিন রেসিপি

SOYABEAN CURRY

আরও পড়ুন : নিরামিষ এই রান্নার কাছে মাছ-মাংস ফেল! রইল পেঁয়াজ-রসুন ছাড়া অসাধারণ সুস্বাদু রেসিপি

জল সামান্য ফুটে এলে দিয়ে দিন ম্যারিনেট করে রাখা সোয়াবিনগুলি। ভালো করে নেড়েচেড়ে ১০ মিনিট অল্প আঁচে রেখে দিন। গ্রেভি গাঢ় হয়ে এলেই ওপর থেকে ছড়িয়ে দিন ধনেপাতা এবং গরম মসলা গুঁড়ো। গরম গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন মাখো মাখো সয়াবিন কারি।