পর্দায় ভিলেনই বাস্তবে হিরো, দুস্থদের জন্য প্রকাশ রাজ যা করলেন শাহরুখ-সালমানও পারেনি

অসহায় দুঃস্থ মানুষদের জন্য প্রকাশ রাজ যা করলেন কল্পনার বাইরে, সাধুবাদ দিচ্ছে গোটা দেশ

সিনেমার নায়ক বলতেই চোখের সামনে ভেসে উঠে সিক্স প্যাক ওয়ালা পেটানো শরীর, ভিলেনের সঙ্গে মারপিট করে নায়িকাকে বাঁচানোই তার কাজ। অন্যদিকে ভিলেনরূপে সিনেমাতে যাদের উপস্থাপন করা হয় তাদের দেখলে গায়ে কাঁটা দেয়। তবে বাস্তবে কখনও কখনও নায়কদের ছাপিয়ে গিয়ে প্রকৃত মনুষ্যত্বের পরিচয় দেন সিনেমার সেই ভিলেনরাই। দক্ষিণের (South Indian Film Industry) সুপারস্টার প্রকাশ রাজও (Prakash Raj) ঠিক তেমনটাই করে দেখালেন।

প্রকাশ রাজ দক্ষিণের বিভিন্ন সিনেমাতে ভয়ঙ্কর ভিলেনের চরিত্রে অভিনয় করেছেন। পর্দায় খলনায়ক হিসেবে তাকে দেখলেই শিউরে উঠে গা। কিন্তু বাস্তবে তিনি সম্প্রতি এমন একটি কাজ করেছেন তাতে গোটা দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি তাকে নিয়ে গর্ববোধ করছে। দুস্থ-অসহায় মানুষদের সাহায্যের জন্য এগিয়ে এসেছেন প্রকাশ রাজ। সম্প্রতি তার বড় মনের পরিচয় পেল সোশ্যাল মিডিয়া।

শুধু অভিনয়ের প্রতিই নয় সমাজের প্রতিও দায়বদ্ধতা রয়েছে প্রকাশ রাজের। সমাজের উন্নয়নের জন্য কাজ করতে কখনও পিছিয়ে আসেন না তিনি। সম্প্রতি যেমন তিনি একটি আস্ত গ্রাম দত্তক নিয়ে নিলেন। এই গ্রামের উন্নয়ন প্রকল্পে যতটা টাকার প্রয়োজন হবে, সবটাই তিনি খরচ করবেন। ইতিমধ্যেই প্রকাশের সহায়তায় গ্রামের যে যে উন্নয়ন হয়েছে তার জানলে চমকে যাবেন।

তেলেঙ্গানার মহবুবনগর জেলার কোন্ডারেড্ডিপল্লী নামে একটি গ্রাম দত্তক নেওয়ার পর থেকেই তার উন্নয়নের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন অভিনেতা। সোশ্যাল মিডিয়াতে সেই গ্রামেরই কিছু ছবি ভাইরাল হয়েছে যা রীতিমত অবাক করে দিচ্ছে নেটিজেনদের। বাঁধানো রাস্তা, দুপাশে সবুজ গাছপালা, সুন্দর সুন্দর রং করা বাড়ি, গ্রাম তো নয় যেন হাতে আঁকা কোনও ছবি!

স্থানীয় নেতা এবং বিধায়কদের সঙ্গে সঙ্গে গ্রামের উন্নয়নকল্পে হাত লাগিয়েছিলেন প্রকাশ রাজ। তাদের সম্মিলিত প্রয়াসেই আজ এই গ্রামের এত উন্নতি হয়েছে। একটা গ্রামের এমন সুন্দর রূপ দেখে হিংসে হচ্ছে শহরবাসীদেরও। সবটাই সম্ভব হয়েছে যেহেতু প্রকাশ রাজের মত অভিনেতা পাশে দাঁড়িয়েছিলেন। তাকে কুর্ণিশ জানাচ্ছে গোটা দেশ।

প্রকাশ রাজ অভিনয় জগতে তার কেরিয়ারের নিরিখে শুধু দক্ষিণের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি নিজেকে। তিনি বহু ভাষার ছবিতে অভিনয় করেছেন। বলিউডেও ওয়ান্টেড, এন্টারটেনমেন্ট, হিরোপন্তি, সিংঘম, গোলমাল এগেন, দাবাং এর মত ছবিতে অভিনয় করে তিনি দর্শকদের মনে দাগ কেটেছেন। সদ্য মুক্তিপ্রাপ্ত ব্লকবাস্টার হিট ছবি ‘পন্নিয়িন সেলভন’ এও অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন অভিনেতা।