বিদেশের মাটিতে ভারতীয় নৃত্য প্রদর্শন করে প্রশংসা কুড়োলেন সৌরভ-পত্নী ডোনা গাঙ্গুলী

লন্ডনের মাটিতে ভারতীয় নৃত্য প্রদর্শন করে বিদেশিদের থেকে প্রশংসা কুড়োলেন সৌরভ-পত্নী

Sourav Ganguly Wife Dona Ganguly Dance Performance in London

ভারতীয় ক্রিকেট দুনিয়ার প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআইয়ের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীর (Sourav Ganguly) খ্যাতি বিশ্বজোড়া। তবে খ্যাতির নিরিখে তার স্ত্রী ডোনা গাঙ্গুলীও (Dona Ganguly) কিছু কম যান না। একদা ভারতীয় ক্রিকেটের ফার্স্টলেডি ডোনা গাঙ্গুলীর আরও একটি পরিচয় আছে। তিনি একজন খ্যাতনামী নৃত্য শিল্পী। ভারতের গন্ডী পেরিয়ে বিদেশের মাটিতেও ছড়িয়ে পড়েছে তার খ্যাতি।

সম্প্রতি লন্ডনের মাটিতে ভারতীয় নৃত্য প্রদর্শন করে ব্যাপক প্রশংসা অর্জন করলেন ডোনা গাঙ্গুলী এবং তার শিক্ষার্থীরা। দুর্গাপূজা উপলক্ষে লন্ডনে প্রবাসী বাঙ্গালীদের তরফ থেকে দুর্গোৎসবের আয়োজন করা হয়েছিল। সেখানে ডোনা গাঙ্গুলীও আমন্ত্রণ পেয়েছিলেন। নবমীর সন্ধ্যায় লন্ডন নিবাসী ‘দীক্ষা মঞ্জরী’র ছাত্রীদের সঙ্গে তিনি সেখানে নৃত্য প্রদর্শন করেছেন। তার এবং তার শিক্ষার্থীদের নাচ দেখে মুগ্ধ গোটা লন্ডন শহর।

উল্লেখ্য, ডোনার প্রতিষ্ঠিত ‘দীক্ষা মঞ্জরী’র প্রধান বিদ্যালয়টি রয়েছে কলকাতায়। এই করোনা পরিস্থিতিতে লন্ডন নিবাসী শিক্ষার্থীদের অনলাইনেই নাচ শিখিয়েছেন ডোনা। ডোনার কথায়, তিনি একসময় বিশ্বাসই করতেন না যে অনলাইনেও নাচ শেখানো যায়। তবে করোনার জন্য তিনি লন্ডনের ছাত্রীদের অনলাইনে নাচ শেখাতে বাধ্য হয়েছেন। অনলাইনে শিখলেও ছাত্রীদের নিখুঁত নাচ দেখে ডোনা নিজেও বেশ অবাক হয়েছেন।

 

View this post on Instagram

 

A post shared by Dona Ganguly (@dona_ganguly_39)

লন্ডনে প্রবাসী ভারতীয়দের নিয়ে গড়ে উঠেছে গ্রুপ ‘বিলিতি বাঙালি’। এই গ্রুপে প্রায় সব প্রদেশের মানুষেরা রয়েছেন। তবে সেখানে বাঙালীদের সংখ্যাই সব থেকে বেশি। প্রতিবছরই এই গ্রুপের তরফ থেকে লন্ডনের মাটিতে ঘটা করে দূর্গা পূজার আয়োজন করা হয়। চলতি বছর করোনার মধ্যে যথেষ্ট কড়াকড়ি মেনেও দুর্গোৎসবের আয়োজন করেছিলেন গ্রুপের সদস্যরা।

 

View this post on Instagram

 

A post shared by Dona Ganguly (@dona_ganguly_39)

‘বিলিতি বাঙালি’ গ্রুপের দুর্গোৎসবকে কেন্দ্র করে চারদিন ধরে উৎসবের আনন্দে মেতে উঠেছিলেন লন্ডন নিবাসী বাঙালিরা। আনন্দের এই অনুষ্ঠানে যোগদান করেছিলেন বিদেশিরাও। খাওয়া-দাওয়া, হই-হুল্লোড়, আড্ডা আর সম্পূর্ণ বাঙালিয়ানায় জমজমাট হয়ে উঠেছিল লন্ডন শহর। সঙ্গে ডোনা গাঙ্গুলীর ‘দীক্ষা মঞ্জরী’ পারফরম্যান্স স্বচক্ষে দেখার উন্মাদনা তো ছিলই। ‘দীক্ষা মঞ্জরী’র পারফরমেন্স দেখার জন্য ডোনা সকলকে ধন্যবাদ জানানোর পাশাপাশি শারদ শুভেচ্ছা জানিয়েছেন।