১২ হাজার শ্রমিককে বাড়ি পাঠিয়ে পর্দার ভিলেন আজ দেশের হিরো

পৃথিবীতে যা কিছু অসম্ভব তা সম্ভব করতে পারে এমনই একটি কাল্পনিক চরিত্র সুপার হিরো। অ্যাভেঞ্জার্স থেকে শক্তিমান এমন অনেক সুপার হিরো রয়েছেন যারা পৃথিবীকে বাঁচাতে উদয় হয়েছেন অবতার রূপে। এতদিন এসব কাল্পনিক থাকলেও সিনেমার পর্দার এই সুপার হিরো এবার নেমে এলেন বাস্তবের মাটিতে। কথা বলছি সোনু সুদকে নিয়ে। রিল লাইফে হিরো হয়ে উঠতে না পারলেও বিগত কয়েকদিনে তিনি পরিযায়ী শ্রমিকদের কাছে হয়ে উঠেছেন রিয়েল লাইফ সুপার হিরো।

দেশজুড়ে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনতে সরকার যখন উদাসীন তখন তখন তাঁদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করেন অভিনেতা সোনু সুদ। লকডাউন ঘোষনার পর বেশ কিছু আত্মনির্ভরশীল শ্রমিকেরা মাইলের পর মাইল হেঁটে বা সাইকেল চালিয়ে বাড়ি ফেরার সিদ্ধান্ত নেন।

কিন্তু বহু শ্রমিক কিভাবে বাড়ি ফিরবেন সেই উপায় খুঁজে না পেয়ে সোশ্যাল মিডিয়ায় সাহায্য চাইতে থাকেন। এভাবেই বেশ কিছু শ্রমিক টুইটারে সোনু সুদকে ট্যাগ করে তাঁদের বাড়ি ফেরানোর আর্জি জানান। ব্যাস, ত্রাতা হয়ে নেমে পড়েন সোনু।

 

বরকত আলি নামে এক পরিযায়ী শ্রমিক শনিবার ১২টা ৫৪ মিনিটে সোনু সুদকে ট্যাগ করে একটি টুইট করেন। লেখেন, তাঁরা পাঁচজন আটকে পড়েছেন মুম্বই সেন্ট্রালের কাছে। বাড়ি বিহারের দ্বারভাঙ্গায়, তাঁরা বাড়ি ফিরতে চান। ওইদিনই দুপুর ১টা ১২ মিনিটে সোনু সুদ রিপ্লাই করে বলেন, তাঁরা যেন নিজেদের জিনিসপত্র গুছিয়ে রাখেন। পরশু দিনই তাঁদের বাড়ি ফেরানো হবে।

এরকমই আরও বেশ কিছু টুইটের রিপ্লাই করেন তিনি। এরপরই শুরু হয় বাসে করে তাঁদের বাড়ি ফেরানোর ব্যবস্থা। নিজে দাঁড়িয়ে থেকে সমস্তটা তদারকি করেন। বাড়ির পথে যাত্রা শুরু হয় পরিযায়ী শ্রমিকদের।

এরপরই আরেকজন ব্যক্তি একটি টুইট করেন। টুইটে একটি ছবিও আপলোড করেন। সেখানে দেখা যায় বাসে বসে রয়েছেন পরিযায়ী শ্রমিকেরা। এবং লেখেন, তাঁরা বিহারে নিজেদের বাড়ি পৌঁছে গেছেন। এরপরই নেটিজেনরা তাঁর এই পদক্ষেপের প্রশংসা করতে শুরু করেন।

সোশ্যাল মিডিয়ায় সোনু হয়ে ওঠেন সুপারহিরো। একজন তো আবার সুপার হিরো অবতারে সোনুর একটি ছবিও এঁকে বসেন। সোনুর প্রশংসা করেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তিনি লেখেন, কর্মসূত্রে তিনি সোনুকে দু দশক ধরে চেনেন। নিজের চোখে তিনি সোনু সুদকে অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত হতে দেখেন। তখনও তিনি সোনুকে সম্মান করতেন। কিন্তু এই কঠিন সময়ে সোনু যে সহানুভুতি দেখিয়েছেন তাতে সেই সম্মান আরও কয়েকগুন বেড়ে গিয়েছে।

 

 

শ্রমিকদের এই দুর্দিনে পাশে দাঁড়িয়ে বাস্তবের হিরোর পরিচয় দিলেন পর্দার নায়ক সোনু সুদ ৷ স্রেফ নিজের দায়িত্বে প্রায় ১২ হাজার পরিযায়ী শ্রমিককে বাড়ি পাঠিয়েছেন তিনি৷ এবার শ্রমিকদের সুবিধার্থে সোনু চালু করলেন হোয়াটসঅ্যাপ নম্বর ৷ যেখানে যোগাযোগ করলেই শ্রমিকেরা দ্রুত বাড়ি ফিরতে পারবেন৷

মুম্বইতে আটকে থাকা কেউ বাড়িতে ফিরতে চাইলে ১৮০০১২১৩৭১১ নম্বরে ফোন করে অথবা ঠিকানা ৯৩২১৪৭২১১৮ নম্বরে হোয়াটসঅ্যাপ করে কোথা থেকে কোথায় যেতে চান জানালে সোনুর টিম সাহায্য করবে৷ তবে সোনু সুদ যে শুধুমাত্র পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করেছেন তাই নয় তিনি ১৫,০০০ পিপিই কিটও দান করেছেন।