ওয়েইসির সঙ্গে কি বাংলায় জোট করবে সিপিআইএম, জল্পনা তুঙ্গে

রাজ্যে আসন্ন বিধানসভা ভোটে কি MIM-এর সঙ্গে জোট হতে পারে? জোট প্রসঙ্গে MIM-এর সঙ্গে আলোচনার কি কোনও সম্ভাবনা রয়েছে? এপ্রসঙ্গে জল্পনা জিইয়ে রাখলেন সিপিআইএম (CPIM) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury)।

সামনেই বাংলার বিধানসভা নির্বাচন (Assembly Election 2021)। ইতিমধ্যেই ভোট যুদ্ধের দামামা বেজে গেছে রাজ্যে। রাজনৈতিক মহলের মতে এবার বাংলার মূল দুই প্রতিপক্ষ দল হতে চলেছে বিজেপি (BJP) এবং তৃণমূল কংগ্রেস (TMC)। বর্তমানে রাজ্যের ক্ষমতাসীন শাসক দল তৃণমূল কংগ্রেসের থেকে যেন তেন প্রকারেন ক্ষমতা দখল করতে চাইছে বিজেপি। তবে শাসক দল এক চুলও জমি ছাড়তে নারাজ। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে বিজেপি মূলত হিন্দু ভোটকেই সম্বল করে এগোতে চাইছে, অন্যদিকে সংখ্যালঘু ভোটকে শক্তি বানিয়েই এগোবে তৃণমূল কংগ্রেস।

এইরকম পরিস্থিতিতে বাম কংগ্রেসের জুটির একমাত্র উদ্দেশ্য সমস্ত বিরোধী ভোট এক করে বিজেপির বাংলায় প্রবেশের পথ আটকে দেওয়া। সিপিএম এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechuri)  দুদিনের রাজ্য কমিটির বৈঠকে যোগ দিতে তিনি এসেছিলেন কলকাতায়। সেই বৈঠকে বাংলায় আসন বণ্টন নিয়ে বামফ্রন্টের অন্যান্য শরিকদের সঙ্গেও আলোচনা হয়েছে। কিন্তু এখনও আসাদউদ্দিন ওয়েইসির (Asaduddin Owaisi) দল মিমের অবস্থান স্পষ্ট নয় বলেই জানালেন সীতারাম। তিনি জানান, প্রস্তাব আসেনি এখনও।

কিছুদিন আগে ফুরফুরা শরিফে একান্তে বৈঠক করেন আসাউদ্দিন ওয়েইসি এবং পীরজাদা আব্বাস। সুতরাং বিভিন্ন জল্পনা শুরু হয়ে গেছে রাজনৈতিক মহলে।রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন এমন সময় সীতারাম ইয়েচুরির মন্তব্য একটি বিশেষ গুরুত্ব বহন করে। সীতারাম ইয়েচুরি বলেছেন ‘‌বাংলায় মেরুকরণের রাজনীতি শুরু করেছে তৃণমূল কংগ্রেস এবং বিজেপি। আর সংবাদমাধ্যমকে সেইভাবেই ব্যবহার করা হচ্ছে। আর আমাদের ইস্যু হচ্ছে মানুষের দৈনন্দিন জীবন জীবিকা নিয়ে। আর দেশজুড়ে কৃষকদের উপর যে আক্রমণ নেমে এসেছে তা নিয়ে।’‌

অন্যদিকে মিমের ঘোষণা আসন্ন বাংলা বিধানসভায় প্রার্থী দেবেন তারাও।এমন অবস্থায় যদি মিম এর সঙ্গে সিপিএম জোট করে তবে তা বাংলার রাজনীতিতে বিশেষ প্রভাব ফেলবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এই প্রসঙ্গে পাল্টা কটাক্ষ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন ‘‌কেরলে সিপিএম যদি মুসলিম লিগের সঙ্গে সমঝোতা করতে পারে, তবে মিম–সিপিএম বাংলায় জোট হলেও অবাক হওয়ার কিছু নেই! ওরা মুখেই বলে ধর্মনিরপেক্ষ। ওসব বাজে কথা।’‌

তবে এখনও পর্যন্ত মিমের অবস্থান পরিষ্কার নয় বলেই জানিয়েছেন সীতারাম ইয়েচুরি।তিনি প্রশ্ন করলেন মিম কি বিজেপিকে পরাজিত করতে চায়? তিনি আরও প্রশ্ন করেন “এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে আসলে কে লাভবান হবে?‌” অর্থাৎ বর্তমানে মিমের অবস্থান স্পষ্ট হলেই বাংলা রাজনীতির পরিস্থিতি অনেকটা বোঝা যাবে বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।