আগামী ২৪ ঘণ্টার জন্য উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হচ্ছেন ১৯ বছরের সৃষ্টি গোস্বামী

Sristi Goswami One Day CM

আগামী ২৪শে জানুয়ারি এক নতুন অভিজ্ঞতার সাক্ষী থাকতে চলেছে সম্পূর্ণ ভারত মূলত উত্তরাখান্ড।এইদিন একদিনের জন্য উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী (Chief Minister) হতে চলেছেন ১৯ বছরের এক সাবালিকা।তার নাম সৃষ্টি গোস্বামী (Sristi Goswami)।

কিন্তু ২৪ শে জানুয়ারি কেন? এই দিন জাতীয় বালিকা দিবস। সেই দিনটি পালনের জন্যই সৃষ্টিকে একদিনের মুখ্যমন্ত্রী বানানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। রবিবার বেলা ১২টা থেকে দুপুর ৩টে পর্যন্ত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাবেন হরিদ্বারের বাসিন্দা সৃষ্টি। জাতীয় শিশুকন্যা দিবসে (National Girl Child Day) তাঁকে এই সুযোগ করে দিয়েছে রাজ্যের সরকার। আজ উত্তরাখণ্ডে বসবে বিশেষ শিশু বিধানসভা অধিবেশন। যেখানে একাধিক সরকারি প্রকল্পের মূল্যায়ন করবেন সৃষ্টি।

 

২৪ শে জানুয়ারি উত্তরাখণ্ডের রাজধানী গেইরসন থেকে রাজ্যের দায়িত্ব সামলাবে সৃষ্টি। শুধু তাই নয় রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প এবং সিদ্ধান্ত পুনরায় পর্যালোচনা করার অধিকার দেওয়া হয়েছে তাকে। ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রকল্প’, ‘পর্যটন বিভাগের হোমস্টে প্রকল্প’ এবং সরকারের অন্যান্য উন্নয়ন প্রকল্প তিনি এই দিন পর্যালোচনা করে দেখবেন।

উত্তরাখণ্ডের শিশু অধিকার সংরক্ষণ কমিশনের প্রধান উপদেষ্টা উসাগি একটি চিঠি লিখেছেন রাজ্যের মুখ্য সচিবকে। চিঠিতে তিনি লেখেন গেইরসনে রাজ্য বিধানসভা ভবন ইতিমধ্যেই আগামী ২৪ ঘন্টার জন্য সব রকমের ব্যবস্থা করা হয়েছে। এর পাশাপাশি তিনি এও বলেন, সৃষ্টি তাদের সাথে দু’বছর ধরে কাজ করছে এবং তার দক্ষতা সম্পর্কে তারা অবগত। সে কারণেই ভেবেচিন্তে সৃষ্টির কাঁধে এই দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

সৃষ্টি তৃতীয় বিএসসি বর্ষের ছাত্রী। মুখ্যমন্ত্রী হওয়ার দায়িত্ব তার কাঁধে পরল।তার কাছে সম্পূর্ণ বিষয়টি যেন এখনও অলীক কল্পনা তবে তিনি কথা দিয়েছেন তিনি তাঁর যথাসাধ্য চেষ্টা করবেন যাতে প্রশাসনের কাজে দক্ষ হয়ে উঠতে পারে যুবসমাজ।

প্রসঙ্গত উল্লখ্যে, ২০১৮ সাল থেকে বঙ্গতনয়া সৃষ্টি উত্তরাখণ্ডের শিশু বিধানসভার মুখ্যমন্ত্রী পদে রয়েছেন। হরিদ্বারের দৌলতপুর গ্রামের বাসিন্দা সৃষ্টি বর্তমানে কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী। বাবা প্রবীণ গোস্বামী গ্রামেই একটি ছোট দোকান চালান। মা একজন অঙ্গনওয়াড়ি কর্মী। এর আগেও সৃষ্টি শিশুকন্যা দিবসে বহু আন্তর্জাতিক স্তরের অনুষ্ঠানে যোগদান করেছেন।