সিমের এই নিরামিষ রেসিপি একবার খেলে মাংসের বাটি দেবেন ঠেলে

এক থালা ভাত নিমিষেই হবে ফাঁকা! যদি সঙ্গে থাকে সিমের এই রেসিপি একা

Shim Vorta Recipe : শীতকালে গরম গরম ভাতের সঙ্গে মাছ মাংস না হলেও অল্প ঘি, আলু ভাতে, পেঁপে ভাতে থাকলেই এক থালা ভাত খাওয়া হয়ে যায়। কিন্তু রোজ রোজ তো আর আলু ভাতে বা পেঁপে ভাতে খাওয়া যায় না। তাই আজ এই প্রতিবেদনে শেয়ার করা হবে সিমের ভর্তা (Shim Vorta) তৈরি রেসিপি। একবার গরম গরম ভাতের সঙ্গে খেয়ে দেখুন। ফেল হয়ে যাবে আমিষ রেসিপিও।

সিম ভর্তা রান্নার উপকরণ

এই রান্নাটি মাত্র কয়েক মিনিটের মধ্যেই তৈরি হয়ে যায়। খুব সামান্য কয়েকটি উপকরণ ব্যবহার করলেই এই রান্নাটি তৈরি করে দেওয়া যায়। বেশ কয়েকটি সিম, পেঁয়াজকুচি, ধনেপাতা কুচি, রসুন কুচি, শুকনো লঙ্কা, পরিমাণ মতো নুন এবং সরষের তেল।

Shim Vorta

সিম ভর্তা রান্নার পদ্ধতি

প্রথমে বাজার থেকে কিনে আনা সিম গুলি ভালো করে ধুয়ে নিন। এরপর সিম গুলির সামনে এবং পেছনের অংশগুলি কেটে একটি পাত্রে রেখে দিন। এবার আরও একটি পাত্র নিয়ে তাতে কেটে রাখা সিম, পরিমাণ মতো জল এবং সামান্য নুন দিয়ে সেদ্ধ করতে দিন।

এরপর একটি কড়াই নিয়ে তাতে পরিমাণ মতো সর্ষের তেল গরম করতে দিন। প্রথমে কয়েকটি শুকনো লঙ্কা ভাজতে দিয়ে দিন। শুকনো লঙ্কা ভাজা হয়ে গেলে আলাদা করে তুলে রেখে দিন একটি পাত্রে। এবার কড়াইতে পেঁয়াজ কুচি আর রসুন কুচি ভেজে নিন।

Shim Vorta

রসুন কুচি ভালো করে ভেজে নেবেন যাতে কাঁচা গন্ধটা চলে যায়। এবার ভেজে রাখা পেঁয়াজকুচি এবং রসুন কুচি আলাদা একটি পাত্রে রেখে দিন। পেঁয়াজ, রসুন ভাজা হয়ে গেলে সেদ্ধ করে রাখা সিমগুলি কড়াইতে দিয়ে দিন।

আরও পড়ুন : মাত্র ১৫ মিনিটে এইভাবে বানান ডিম বেগুন ভর্তা, রইল রেসিপি

Shim Vorta

আরও পড়ুন : নিরামিষ সবজিতে মেশান শুধু এই মশলা! একবার খেলে একমাস মুখে লেগে থাকবে

কড়াইতে সিম, পেঁয়াজ এবং রসুনগুলি একসঙ্গে কড়াইতে ভালো করে নেড়েচেড়ে ভেজে নিতে হবে। এবার একটি মিক্সিতে ভাজা শুকনো লঙ্কা, সিম, ১ চামচ তেল, পেঁয়াজ এবং রসুন বেটে নিতে হবে। ব্যাস তাহলেই তৈরি আপনার সিমের ভর্তা। ভাত অথবা রুটির সঙ্গে খেলে একেবারে জমে যাবে।