রেস্টুরেন্টের স্টাইলে শাহি মুরগি রোস্ট, খেতে এতই চমৎকার স্বাদ জিভে লেগে থাকবে এক মাস

স্বাদে-গন্ধে রেস্টুরেন্টের রান্নাকেও হার মানায় শাহী মুরগি রোস্ট, রইল রেসিপি

রবিবারের ছুটির দিন মানেই বাঙালির ঘরে জমিয়ে খাওয়া-দাওয়া হবেই। গোটা সপ্তাহটা খাবার পাতে বাঙালি মাছ-ভাত চাইলেও ছুটির দিনটাতে চিকেন কিংবা মাটন হলে খাওয়াটা বেশ জমে যায়। তবে রোজ রোজ একঘেয়ে আলু দিয়ে মাংসের ঝোল বা কষা খেতে কারই বা ভাল লাগে? তাই আজ এই প্রতিবেদনে রইল রেস্টুরেন্টের মত শাহি মুরগির রোস্টের (Shahi Murgi Roast) দারুণ একটি রেসিপি।

শাহী মুরগির রোস্ট বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : মুরগির মাংস, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, রসুন বাটা, লেবুর রস, সরষের তেল, লঙ্কার গুঁড়ো, কিসমিস, গরম মশলা, টক দই, তেজপাতা, দারচিনি, এলাচ, কেওড়া জল, গোলাপ জল, জয়িত্রী, লবণ, জায়ফল, কাঁচা লঙ্কা, কাজুবাদাম বাটা, পোস্ত বাটা, কাঠবাদাম বাটা, ভাজা পেঁয়াজের বেরেস্তা, গুঁড়ো দুধ, ঘি।

শাহি মুরগির রোস্ট বানানোর পদ্ধতি : প্রথমে মাংসের টুকরোগুলো জলে ভাল করে ধুয়ে নিয়ে একটি পাত্রে রাখুন। এবার এর মধ্যে একে একে লঙ্কার গুঁড়ো, নুন, আদা-রসুন বাটা, লেবুর রস দিয়ে মাখিয়ে নিন। এভাবে ৩০ মিনিট ম্যারিনেশনের জন্য রেখে দিন। এবার কড়াইতে তেল দিয়ে তেল গরম হলে ম্যারিনেট করে রাখা মাংসের টুকরাগুলো একে একে এর মধ্যে দিয়ে দুই পিঠ ভেজে তুলে নিন। এভাবে মাংসের টুকরো ৩ মিনিট মত ভাজবেন। তারপর কড়াই থেকে অন্য একটি পাত্রে তুলে রেখে দিন।

এবার মাংস ভাজা হয়ে গেলে ওই তেলের মধ্যে এক চামচ ঘি দিন প্রথমে। তারমধ্যে তেজপাতা, দারচিনি টুকরো এবং এলাচ ফোড়ন দিতে হবে। ফোড়নের গন্ধ ছাড়লে বড় মাপের পেঁয়াজ কুচিয়ে এর মধ্যে দিয়ে হালকা বাদামী রং ধরা পর্যন্ত ভেজে নিন। তারপর এরমধ্যে অল্প নুন মিশিয়ে দিন। এবার একে একে পেঁয়াজ বাটা আদা-রসুন বাটা দিয়ে মশলা থেকে কাঁচা গন্ধ চলে না যাওয়া পর্যন্ত কষিয়ে নিন।

মশলা কষানো হয়ে গেলে এর মধ্যে লাল লঙ্কার গুঁড়ো মিশিয়ে টক দই দিয়ে আরেকবার কষিয়ে নিন। আঁচ কমিয়ে দুই থেকে তিন মিনিট কষিয়ে নিতে হবে। রান্নার মধ্যে এবার কেওড়া জল এবং গোলাপজল দিয়ে গোটা কিসমিস ও গোটা কাজুবাদাম অল্প থেঁতো করে এর মধ্যে দিয়ে দিতে হবে। এবার এরমধ্যে একে একে যোগ করুন ভাজা মাংসগুলো। একইসঙ্গে জয়িত্রী এবং জায়ফলের গুঁড়ো মিশিয়ে দুই থেকে তিন মিনিট কষিয়ে নিতে হবে।

এবার ঢাকা দিয়ে কম আঁচে ১০ মিনিট রান্না হতে দিন। ১০ মিনিট পর এক কাপ জল মিশিয়ে ফুটতে দিন। ফুটে উঠলে একে একে কাজুবাদাম বাটা, পোস্ত বাটা এবং কাঠবাদাম বাটা ভাল করে মিশিয়ে প্রয়োজন হলে নুন দিতে হবে রান্নাতে। চার থেকে পাঁচ মিনিট রান্না করে ভাজা পেঁয়াজ ও এক চামচ গরম মশলা দিয়ে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত কম আঁচে রান্না হতে দিতে হবে। সবশেষে এক চামচ ঘি, গুড়ো দুধ, লেবুর রস এবং কাঁচা লঙ্কা দিয়ে পাঁচ মিনিট মিডিয়াম আঁচে রান্না করলেই রেডি শাহি মুরগির রোস্ট।