সেট টপ বক্সের জন্য নতুন বিজ্ঞপ্তি! শুনলে খুশি হবেন আপনিও

73

নিজস্ব প্রতিবেদন : মোবাইল নাম্বার পোর্টিং সম্পর্কে আমরা সকলেই জানি। ঠিকমতো পরিষেবা অথবা পছন্দ না হলে যেমন আমরা মোবাইল নাম্বার পোর্ট করে অন্য সার্ভিস প্রোভাইডারের কাছে নিয়ে যায়, ঠিক তেমনই সেট টপ বক্সের ক্ষেত্রেও ট্রাই আনতে চলেছে একই পদ্ধতি। অবিশ্বাস্য হলে এমনই পদ্ধতি আসতে চলেছে বলে সূত্রের খবর। নতুন পদ্ধতি চলে এলে মোবাইল নাম্বারের মতই সেট টপ বক্স পোর্ট করে নিয়ে যেতে পারবেন অন্য সার্ভিস প্রোভাইডারের কাছে।

মাসের পর মাস মোটা টাকা গুনেও দেখা যায় ডিটিএইচ পরিষেবা তে ঠিকমতো চ্যানেল দেখতে পাচ্ছেন না অনেক গ্রাহকই। বারবার হেল্পলাইন পরিষেবাতে যোগাযোগ করেও মিলেনা সুরাহা। অনেক ক্ষেত্রে বারংবার অভিযোগ এরপরই পরিস্থিতি স্বাভাবিক হয়।

এবার এই সকল সমস্যার সমাধান নিয়ে আসছি ডিটিএইচ এবং সেট টপ বক্সের পোর্টিং ফেসিলিটি। এক সংস্থার সেট টপ বক্সে অন্য সংস্থার DTH পরিষেবা চালু করার ক্ষেত্রে দীর্ঘদিনের একটা সমস্যা ছিল। TRAI চাইছে সেট টপ বক্স না পাল্টে, কেবল অপারেটর বা DTH পরিষেবা প্রদানকারী সংস্থা বদলে ফেলার সুবিধা চালু করবে। অন্তত এমনটাই দাবি, TRAI-এর চেয়ারম্যান আর এস শর্মার।

সূত্রের খবর দীর্ঘদিন ধরেই ট্রাই এই পোর্টিং ফেসিলিটি বা সুবিধা আনতে চেয়েছিল ডিটিএইচ পরিষেবায়। কিন্তু এতদিন এই পদ্ধতি আটকে ছিল বিভিন্ন ডিটিএইচ সংস্থার আপত্তিতে। ডিটিএইচ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির যুক্তি হলো, এক একটি সেট টপ বক্সে আলাদা আলাদা সফ্টওয়্যার লোড করা থাকে। ফলে অন্য কোনও সংস্থার DTH পরিষেবা তাতে চালানো সম্ভব নয়। এই যুক্তি উড়িয়ে ট্রাই এর দাবি এমন কোন সেট টপ বক্স বাজারে নিয়ে আসা হচ্ছে, যাতে এরকম সিডিএমএ পদ্ধতির কোন সফটওয়্যার যেন না থাকে। মোবাইলের সিম কার্ডের মতই শুধুমাত্র একটি স্লট থাকবে যাতে গ্রাহকেরা নিজেদের ইচ্ছামত বিভিন্ন কোম্পানির ডিটিএইচ পরিষেবা পেতে পারে। তবে গোটা বিষয়টি এই মুহূর্তে পরীক্ষা-নিরীক্ষার মধ্যেই রয়েছে।

Loading...