বদলে গেল শিয়ালদা স্টেশনের প্ল্যাটফর্ম নম্বর, বাতিল হল পুরনো ম্যাপ

শিয়ালদা মেইন ও উত্তর শাখায় প্ল্যাটফর্মের নম্বরের পুনর্বিন্যাস। রেলের বক্তব্য, এর ফলে যাত্রীদের পাশাপাশি হবে সুবিধা হবে রেলের কর্মীদের।

438

পশ্চিমবঙ্গের রেল যাত্রীদের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ দুটি স্টেশন হল হাওড়া এবং শিয়ালদা। লোকাল হোক অথবা দূরপাল্লার সবক্ষেত্রেই এই স্টেশন দুটির ব্যস্ততা ও গুরুত্ব রাজ্যের রেল যোগাযোগ ব্যবস্থায় উল্লেখযোগ্য। আর এই দুটি স্টেশনের মধ্যে শিয়ালদা স্টেশনে প্রতিটি প্ল্যাটফর্মের নম্বর চেঞ্জ করা হলো।

নম্বর চেঞ্জ করা হলো রেলের তরফ থেকে। সাধারণ যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এই পরিবর্তন বলে জানানো হয়েছে। প্ল্যাটফর্মের নম্বর পরিবর্তন করার পর শিয়ালদার তিনটি শাখা মিলে মোট প্ল্যাটফর্মের সংখ্যা দাঁড়াল ২১।

রেল সূত্রে জানা গিয়েছে, শিয়ালদা স্টেশনে আগত যাত্রীদের বারংবার ৪ ও ৯ নম্বর প্ল্যাটফর্ম নিয়ে অসুবিধার সম্মুখীন হতে হয়েছে। বারংবার এই অসুবিধার কারণে রেলের তরফ থেকে সাধারণ যাত্রীদের কথা মাথায় রেখে প্ল্যাটফর্মের নম্বর পরিবর্তন।

ইতিমধ্যেই প্রতিটি প্ল্যাটফর্মে নতুন নম্বর লাগানো হয়েছে ইলেকট্রনিক্স ডিসপ্লে বোর্ডে। কেবল পাবলিক অ্যাড্রেস সিস্টেমে পরিবর্তন করলেই পুরো ব্যবস্থা সম্পূর্ণ হবে। আর এর ফলে আগামী দিনে লকডাউনের পর যখন রেল চলাচল স্বাভাবিক হবে তখন রেল যাত্রীরা শিয়ালদা স্টেশনে এই নতুন প্ল্যাটফর্ম নম্বর পাবেন।

বর্তমানে সংখ্যা অনুযায়ী শিয়ালদা স্টেশনে প্ল্যাটফর্ম সংখ্যা ২১। আগেও এই স্টেশনে প্ল্যাটফর্মের সংখ্যাও ছিল ২১। তবে নম্বরের ভিত্তিতে নম্বর ছিল ১৪এ পর্যন্ত। অর্থাৎ প্ল্যাটফর্মের নম্বর এ,বি,সি হিসেবে ভাগ করা থাকতো। আর সেই জায়গায় পরিবর্তন ঘটালো রেল।

শিয়ালদা স্টেশনে শিয়ালদা উত্তর শাখায় ছিল ৪ ও ৪-এ প্ল্যাটফর্ম। মেন শাখায় ছিল ৯, ৯এ, ৯বি, ৯সি। এছাড়াও শিয়ালদা দক্ষিণ শাখায় ছিল ১০ ও ১০এ, ১৪ ও ১৪এ নামের প্ল্যাটফর্ম। আর এই সকল এ,বি,সি ইত্যাদি ঘুচিয়ে ক্রমিক সংখ্যার হিসাবে প্ল্যাটফর্মের নতুন নামকরণ হলো।