SBI গ্রাহকরা ATM থেকে বিনামূল্যে পাবেন এই ১০টি গুরুত্বপূর্ণ পরিষেবা

৪ মে থেকে ১১ মে লকডাউনে ব্যাঙ্ক থেকে টাকা তোলার নতুন নিয়ম

বর্তমান করোনা পরিস্থিতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের ব্যাঙ্কে যেন যেতে না হয় তার জন্য নিকটবর্তী এটিএম থেকেই গুরুত্বপূর্ণ ১০টি ব্যাঙ্কিং পরিষেবা চালু করল। গুরুত্বপূর্ণ এই ১০টি পরিষেবা SBI গ্রাহকরা তাদের এসবিআই এটিএম থেকে সম্পূর্ণ বিনামূল্যে উপভোগ করতে পারবেন।

করোনা পরিস্থিতিতে ব্যাঙ্কের শাখায় দীর্ঘক্ষণ লাইন দিয়ে দাঁড়িয়ে থাকলে ব্যাঙ্কের কর্মী থেকে গ্রাহক সকলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে। এই কথা মাথায় রেখেই ব্যাঙ্ক কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত। আগে যেখানে ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়ে টাকা তোলা বা অন্যান্য কাজ করতে হতো সেখানে এখন কয়েক মিনিটের মধ্যে এটিএম থেকে টাকা তোলার কাজ সম্ভব হয়। ঠিক তেমনই অন্যান্য যে সকল পরিষেবাগুলি এটিএমে যুক্ত করা হয়েছে সেগুলো নিমেষে করে ফেলা যাবে ব্যাঙ্কের লাইনে না দাঁড়িয়েই।

১) আয়কর জমা দেওয়া :- এসবিআই গ্রাহকরা এবার তাদের এটিএমের মাধ্যমে দিতে পারবেন তাদের আয়কর। এর আগে আয়কর জমা দেওয়ার জন্য আয়কর বিভাগের অফিশিয়াল ওয়েবসাইট অথবা থার্ড পার্টি কোন ওয়েবসাইট ব্যবহার করতে হতো। কিন্তু এখন থেকে এই সুবিধা মিলবে এসবিআইয়য়ের এটিএমে। তবে এর আগে ওয়েবসাইট থেকে রেজিস্টার করে নিতে হবে। আয়কর জমা দেওয়ার পর অ্যাকাউন্ট থেকে টাকা কাটা হলে CIN নম্বর পাওয়া যাবে। ২৪ ঘন্টার পর ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে চালান প্রিন্ট করাতে পারা যাবে।

HDFC deploys mobile ATMs during coronavirus lockdown

২) ফিক্সড ডিপোজিট :- দীর্ঘমেয়াদী প্রকল্পে টাকা জমা রাখার ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট করার জন্য এর আগে ব্যাঙ্কে যাওয়াটা জরুরী ছিল। কিন্তু এখন এটিএম থেকেই করা যাবে ফিক্সড ডিপোজিট। এটিএম স্ক্রিনে ফিক্সড ডিপোজিট অপশনে ক্লিক করে দীর্ঘমেয়াদী প্রকল্পের জন্য টাকা জমা করতে পারবেন গ্রাহকরা। এমনকি এই প্রকল্পে টাকা জমার করার সময় কত টাকা, কত দিনের জন্য জমা করতে চাইছেন তার অপশন বেছে নেওয়া যাবে অতি সহজেই।

৩) পলিসির প্রিমিয়াম জমা করা :- LIC, HDFC লাইফ ও SBI লাইফের মত পলিসির প্রিমিয়াম অনলাইনে জমা করা যায়। তবে এবার অনলাইন ছাড়াও এই সকল পলিসির প্রিমিয়াম জমা করা যাবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএম কাউন্টার থেকেই। পলিসির প্রিমিয়াম জমা করার জন্য এটিএম স্ক্রিনে আসা অপশন থেকে বিল পে অপশন বেছে নিতে হবে। সেখানে বিমা সংস্থার নাম বেছে নিয়ে পলিসি নম্বর, পলিসি হোল্ডারের নাম, জন্মতারিখ, মোবাইল নম্বর ইত্যাদি এন্ট্রি করে পলিসির প্রিমিয়াম জমা করা যাবে।

৪) লোনের আবেদন :- এখন থেকে এসবিআইয়ের এটিএম থেকেই পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন গ্রাহকরা। এর জন্য আর গ্রাহকদের ব্যাঙ্কে ছুটে যাওয়া দরকার নেই।

৫) অন্য অ্যাকাউন্টে টাকা লেনদেন :- এসবিআই এটিএম থেকে এখন অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো যাবে অতি সহজেই। একবারে ৪০,০০০ টাকা পর্যন্ত এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে পাঠানো যাবে। তবে এর আগে অবশ্যই গ্রাহকদের স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইট অথবা ব্রাঞ্চ থেকে রেজিস্টার করতে হবে।

৬) টাকা জমা দেওয়া :– ব্যাঙ্কের তথ্য অনুযায়ী বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে প্রতিটি এটিএমে টাকা জমা দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে। এই বন্দোবস্ত অনুযায়ী এখন থেকে ৪৯,৯০০ টাকা পর্যন্ত এককালীন জমা করা যাবে। টাকা জমা করার ক্ষেত্রে ২০০০, ৫০০, ১০০ ও ৫০ টাকার নোট ব্যবহার করা যাবে।

৭) বিল জমা দেওয়া :- টেলিফোন, বিদ্যুৎ, গ্যাস থেকে শুরু করে অন্যান্য মোবাইল পোস্ট পেড বিল সবই এখন থেকে জমা করা যাবে এসবিআইয়ের এটিএমে।

আরও পড়ুন :- ATM না ছুঁয়েই তোলা যাবে টাকা, জেনে নিন পদ্ধতি

৮) প্রিপেড মোবাইল রিচার্জ :- এসবিআই এটিএম থেকে এখন সমস্ত রকম প্রিপেড মোবাইল রিচার্জ করা যাবে।

৯) টাকা দান করা :- মন্দির অথবা কোন স্বেচ্ছাসেবী সংস্থাকে এখন এসবিআইয়ের এটিএম থেকেই টাকা দান করা যাবে।

১০) চেক বুক আবেদন :- এখন থেকে আর চেক বুক শেষ হয়ে গেলে ব্যাঙ্কে দৌঁড়ে যাবার প্রয়োজন নেই। এসবিআই এটিএম থেকে করা যাবে চেক বুক পাওয়ার আবেদন। এই অপশন যোগ করা হয়েছে এসবিআইয়ের সমস্ত এটিএমে।