ব্যাংকিং পরিষেবায় বড়সড় বদল, সেপ্টেম্বরে বদলে যাচ্ছে SBI-এর ৪টি নিয়ম

দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাদের গ্রাহকদের জন্য সেপ্টেম্বর মাসে চারটি বড়োসড়ো নিয়মে বদল আনলো।ইতিমধ্যেই তিনটি নিয়ম কার্যকরী হয়ে গেছে। আরও একটি নিয়ম খুব শীঘ্র কার্যকরী হতে চলেছে।

SBI  তাদের গ্রাহকদের জন্য সেপ্টেম্বর মাসে চারটি বড়োসড়ো নিয়মে বদল আনলো। এই সকল নিয়মগুলির মধ্যে ইতিমধ্যেই তিনটি নিয়ম কার্যকরী হয়ে গেছে। আরও একটি নিয়ম খুব শীঘ্র কার্যকরী হতে চলেছে বলে ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে।

দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত এই ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা কমকরে ৪০ কোটি। সুতরাং ব্যাঙ্কের তরফ থেকে এই সকল একাধিক নিয়মের পরিবর্তন দেশের বিপুল সংখ্যক গ্রাহকদের মধ্যে প্রভাব ফেলবে তা নিশ্চিত। সুতরাং এই সকল পরিবর্তিত নিয়মগুলি জেনে রাখা আবশ্যিক।

১) ফিক্সড ডিপোজিট রেট : চলতি মাসের ১০ তারিখ থেকে SBI তাদের স্থায়ী আমানত অর্থাৎ ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হারে পরিবর্তনের এনেছে।

সাধারণ গ্রাহকদের জন্য বেশকিছু স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার কমানো হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে। এই সকল ক্ষেত্রে ০.২০ শতাংশ পর্যন্ত সুদের হার কমানো হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে।

২) প্রবীণ নাগরিকদের স্থায়ী আমানতে আলাদা সুবিধা : প্রবীণ নাগরিকদের স্থায়ী আমানতে সুবিধা দিতে SBI তরফ থেকে স্পেশাল ফিক্সড ডিপোজিট স্কিমের সময়সীমা বাড়ানো হয়েছে।

এই স্কিমের শেষ সময় সীমা ছিল অক্টোবর মাসের ৩০ তারিখ। তা বাড়িয়ে এখন করা হয়েছে ডিসেম্বর মাসের ৩১ তারিখ পর্যন্ত। SBI এর তরফ থেকে এই স্কিমের নাম দেওয়া হয়েছে SBI WECARE Senior Citizens Term Deposit scheme।

আরও পড়ুন : SBI গ্রাহকরা ATM থেকে বিনামূল্যে পাবেন এই ১০টি গুরুত্বপূর্ণ পরিষেবা

৩) ATM পরিষেবা রদবদল : সেপ্টেম্বর মাসের ১৮ তারিখ থেকে ATM পরিষেবায় নতুন নিয়ম কার্যকর করেছে SBI। নতুননিয়ম অনুযায়ী এখন থেকে ব্যাঙ্কের প্রতিটি গ্রাহক SBI ATM থেকে ১০ হাজার টাকার বেশি টাকা তুলতে গেলে দিতে হবে তার রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা OTP।

এই OTP ছাড়া এখন থেকে আর দশ হাজার টাকার বেশি টাকা তোলা যাবে না। এই নিয়ম আগে কার্যকরী করা হয়েছিল রাত্রি আটটা থেকে সকাল আটটা পর্যন্ত। তবে এখন তা ২৪ ঘন্টা অর্থাৎ যেকোন সময়ের জন্য কার্যকরী করা হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে।

আরও পড়ুন : SBI গ্রাহকরা ব্যাঙ্কে না গিয়ে বাড়িতে বসেই করতে পারবেন ৮টি কাজ

৪) লোন সম্পর্কিত পরিষেবা : এই পরিষেবা এখনো পর্যন্ত লঞ্চ না হলেও জানা গিয়েছে সেপ্টেম্বর মাসের ২৪ তারিখে এই পরিষেবা লঞ্চ হতে পারে।

নতুন এই পরিষেবা লঞ্চ হয়ে গেলে গ্রাহকরা ডিজিটাল প্লাটফর্মেই জানতে পারবেন কোন গ্রাহকদের কত দিনের জন্য মোরাটোরিয়াম (Loan Moratorium) পাবেন।