বদলে যাচ্ছে SBI-এর ATM থেকে টাকা তোলার নিয়ম, জানুন নতুন নিয়ম

৪ মে থেকে ১১ মে লকডাউনে ব্যাঙ্ক থেকে টাকা তোলার নতুন নিয়ম

দেশে লকডাউন চলাকালীন দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ এটিএম থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন এনেছিল। সে সময় তাদের তরফ থেকে জানানো হয়েছিল এটিএম থেকে গ্রাহকরা যতবার খুশি টাকা তুলতে পারবেন। সেক্ষেত্রে গ্রাহকদের কোনরকম জরিমানা দিতে হবে না। তবে এই নিয়মের সময়সীমা শেষ হয় জুন মাসের ৩০ তারিখ। আর জুলাই মাস থেকে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে পুরাতন নিয়ম বহাল হয়।

বর্তমানে এসবিআই গ্রাহকদের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে যে সকল নিয়ম মেনে চলতে হবে সেগুলি তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে সকলকে জানিয়ে দিয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দেওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে, এখন থেকে মেট্রো সিটির এসবিআই গ্রাহকরা মাসে ৮ বার পর্যন্ত এটিএমে বিনামূল্যে ট্রানজেকশন করতে পারবেন। এর অতিরিক্ত ট্রানজেকশন করা হলেই আলাদা চার্জ দিতে হবে গ্রাহকদের।

আবার এই ৮টি ট্রানজেকশনের মধ্যেও ভাগ রাখা হয়েছে। আটটি ট্রানজেকশনের মধ্যে মেট্রো সিটির এসবিআই গ্রাহকরা ৫টি ট্রানজেকশন করতে পারবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএমে এবং বাকি ৩টি ট্রানজেকশন করতে পারবেন অন্য ব্যাঙ্কের এটিএমে। আর যেসকল গ্রাহকদের অ্যাকাউন্ট মেট্রো সিটির নয় তারা মাসে এটিএম থেকে বিনামূল্যে ১০টি ট্রানজেকশন করতে পারবেন। সেক্ষেত্রে তারা পাঁচটি ট্রানজেকশন করতে পারবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এটিএমে এবং বাকি পাঁচটি করতে পারবেন অন্য ব্যাঙ্কের এটিএমে।

তবে এই যে সকল গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্টে মাসিক গড় এক লক্ষ টাকার বেশি থাকে তারা নিজেদের ব্যাঙ্কের এটিএম ছাড়াও যেকোনো ব্যাঙ্কের এটিএমে বিনামূল্যে আনলিমিটেড ট্রানজেকশন করতে পারবেন। এছাড়াও এটিএমে ট্রানজেকশন করার সময় যদি দেখা যায় পর্যাপ্ত ব্যালেন্স না থাকার কারণে ট্রানজেকশন বাতিল হয়ে গেল তাহলে গ্রাহককে ২০ টাকা এবং জিএসটি জরিমানা স্বরূপ দিতে হবে।

এর পাশাপাশি ব্যাঙ্কের তরফ থেকে গ্রাহকদের সুরক্ষার জন্য চলতি বছরের জানুয়ারি মাস থেকে একটি নতুন নিয়ম চালু করা হয়েছে। সেই নিয়ম অনুযায়ী রাত্রি আটটার পর থেকে সকাল আটটা পর্যন্ত এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি নগদ তোলার সময় ব্যাঙ্কের সাথে রেজিস্টার্ড থাকা মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। যে ওটিপি দিয়ে ট্রানজেকশন সফল করতে হবে। ওটিপি না দিলে টাকা উঠবে না।