সরস্বতী পুজোর স্পেশাল ভোগের খিচুড়ি, রইল মাপসহ খিচুড়ি রান্নার সঠিক পদ্ধতি

সরস্বতী পুজোর ভোগের খিচুড়ি, রইল মাপসহ পারফেক্ট খিচুড়ি রান্নার রেসিপি

Bhoger Khichuri : প্রতিবছর মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে পালন করা হয় বসন্ত পঞ্চমী। এই দিন স্কুল-কলেজ সহ যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানে মা সরস্বতীর আরাধনা করা হয়। সরস্বতী পুজোয় (Saraswati Puja)  বিভিন্ন ফল এবং মিষ্টির সাথে মেনুতে থাকে খিচুড়ি (Bengali Khichuri), বাঁধাকপির তরকারি এবং চাটনি। আজ জানুন কীভাবে বাড়িতে কম সময়ের মধ্যেই বানিয়ে ফেলতে পারবেন পুজোর খিচুড়ি।

সরস্বতী পুজোর খিচুড়ি রান্নার উপকরণ

১৫০ গ্রাম মুগ ডাল, ১০ গ্রাম গোবিন্দ ভোগ চাল, দেড় লিটার গরম জল, গোটা জিরে, কাঁচা লঙ্কা, আদা, এক চামচ রাঁধুনি, সরষের তেল, শুকনো লঙ্কা, তেজপাতা, এক চা চামচ হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, তিনটি টমেটো, স্বাদমতো নুন, চিনি, ঘি, কাজু, কিসমিস, গরম মসলা গুঁড়ো।

Bhoger khichuri

সরস্বতী পুজোর খিচুড়ি রান্নার পদ্ধতি

প্রথমে ১৫০ গ্রাম মুগ ডাল শুকনো খোলায় ভালো করে ভেজে নিয়ে জলে ধুয়ে নিতে হবে। এবার ১০ গ্রাম গোবিন্দ ভোগ চাল ভালো করে ধুয়ে অন্য একটি পাত্রে রেখে দিতে হবে। এবার একটি হাঁড়ি নিয়ে তাতে দেড় লিটার জল গরম করে দিয়ে দিতে হবে সামান্য হলুদ এবং ভেজে রাখা মুগ ডাল।

এবার মিক্সিতে আদা, কাঁচা লঙ্কা, গোটা জিরে, এক চামচ রাধুনী ও অল্প জল দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। পেস্টটি একটি পাত্রে আলাদা করে রেখে দিন। এবার একটি কড়াই নিয়ে তেল গরম করে তাতে দিয়ে দিন শুকনো লঙ্কা এবং তেজপাতা। কিছুক্ষণ নাড়াচাড়া করে দিয়ে দিন এক চামচ হলুদ এবং আগে থেকে করে রাখা মসলার পেস্ট।

Bhoger khichuri

ভালো করে কিছুক্ষণ নাড়াচাড়া করুন যতক্ষণ না মসলার কাঁচা গন্ধ দূর হয়ে যায়। এবার দিয়ে দিন কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং ধনে গুঁড়ো। এবার তিনটি টমেটো মিক্সিতে ভালো করে পেস্ট করে দিয়ে দিন কড়াইতে। স্বাদমতো নুন দিয়ে কড়াই ঢাকা দিয়ে পাঁচ মিনিট রেখে দিন যাতে টমেটো ভালো করে সেদ্ধ হয়ে যায়।

Bhoger khichuri

হাঁড়িতে ডাল সেদ্ধ হয়ে এলে তাতে গোবিন্দভোগ চাল ভালো করে মিশিয়ে নিন। এবার কড়াইতে কষিয়ে রাখা মসলা হাঁড়ির মধ্যে ঢেলে দিন। স্বাদমতো নুন এবং চিনি দিয়ে ঢাকা দিয়ে দিন যাতে ভালো করে ফুটে যায় চাল এবং ডাল। এবার অন্য একটি প্যানে ২ চামচ ঘি দিয়ে এক মুঠো কাজু-কিসমিস ভালো করে ভেজে নিন।

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ নতুন আলুর দম, রইল ঠাকুরবাড়ি স্পেশাল রান্নার রেসিপি

Bhoger khichuri

আরও পড়ুন : দম নয়, পেঁয়াজ-রসুন ছাড়া বানান নতুন আলুর নিরামিষ ভাপা, রইল রেসিপি

এবার ভেজে রাখা কাজু-কিসমিস মিশিয়ে দিন খিচুড়ির মধ্যে। সবশেষে ওপর থেকে গরম মসলা ছড়িয়ে দিন। গরম গরম বেগুন ভাজা এবং আলু ভাজার সঙ্গে পরিবেশন করুন মা সরস্বতীর ভোগের খিচুড়ি।