প্রযুক্তি ধরে দেবে হেলমেটহীন বাইক আরোহীদের

প্রচার, অভিযান, গান্ধীগিরি – কোনও ভাবেই আটকানো যাচ্ছে না। সচেতন করা যাচ্ছে না বেপরোয়া বাইক আরোহীদের। হেলমেট ছাড়াই রাজপথে বাইক ছোটাচ্ছে দেশবাসী। এবার এই হেলমেটহীন বাইক আরোহীদের লাগাম পরাতে এবার ট্রাফিকে নামছেন আইআইটি হায়দ্রাবাদ। হেলমেট ছাড়া আরোহীদের শনাক্ত করে তাঁদের জরিমানা করার জন্য বিশেষ যন্ত্রের ব্যবস্থা করেছে তারা।

তাড়াতাড়িতে হেলমেট পড়তে ভুলে গেছি, একটা যাচ্ছেতাই অজুহাত। শহর হায়দ্রাবাদে আর এসব বলে ছাড় পাওয়া যাবে না। হায়দ্রাবাদ আইআইটি এবং রাজ্য পুলিশের মধ্যে মৌ চুক্তি সাক্ষর হয়েছে। নাগরিকদের ডাটাবেস বানাতে শহরের যে কোনও কোনের সিসিটিভি নেটওয়ার্কের ফুটেজ ব্যবহার করছে আইআইটি।

শহরের প্রতিটি সিসিটিভি-র সংযোগ থাকবে পুলিশ কন্ট্রোল রুমের সদর দপ্তরে। শহরগুলির প্রবেশপথ, টোল ট্যাক্স, চেকপয়েন্ট, রাস্তার দু’পাশে লাগানো হবে সিসিক্যামেরা। সেই সিসিটিভি-তে থাকবে বিশেষ সফটওয়্যার। বিশেষজ্ঞদের মতে, হেলমেটহীন বাইক আরোহীদের তো বটেই, জেব্রা ক্রসিং না মানা, ট্রফিক লাইট ভঙ্গকারী বাইক আরোহীদেরও শনাক্ত করতে পারবে এই এআই সিস্টেম।

ট্রাফিক বিশেষজ্ঞ দীনেশ সিং বললেন, পুরো সিস্টেম স্বনিয়ন্ত্রিত। হেলমেটহীন বাইক আরোহী দেখলেই অপারেটরের কাছে সংকেত পাঠাবে সিস্টেম। অপরদিকে আরটিও ওয়েবসাইটে বের হবে চালান। সঙ্গে সঙ্গে আরোহীর কাছে পৌঁছে যাবে জরিমানার এসএমএস। এই সিস্টেম উদ্ভাবন করেছেন হায়দ্রাবাদ আইআইটি-র অ্যাসোসিয়েট প্রফেসার সি কৃষ্ণ মোহন।