বেসন দিয়ে ঢেঁড়সের রান্না আমিষকেও হার মানায়, ঢেঁড়স যে খায় না সেও খাবে চেটেপুটে

খেতে মজা বানাতেও সোজা, রইল রেস্টুরেন্টের মত ঢেঁড়সের দুর্দান্ত রেসিপি

রোজদিন মাছ-মাংসের পাশাপাশি সবজি খাওয়াও জরুরী। তবে ছোট থেকে বড় অনেকেরই আবার সবজি খেতে অনীহা দেখা যায়। বাড়ি সদস্যদের পাতে কিভাবে সুস্বাদু উপায়ে সবজি পরিবেশন করা যায় ভেবেই অস্থির হয়ে পড়েন গৃহিণীরা। তবে আজ এই প্রতিবেদনে রেস্টুরেন্ট স্টাইলে শুধু ঢেঁড়স (Restaurant style ladies finger recipe) দিয়ে এমন একটি সুস্বাদু রেসিপির হদিশ রইল যা একবার খেলে রোজ খেতে চাইবেন। চট করে শিখে নিন রেসিপিটা।

রেস্টুরেন্টের মত ঢেঁড়সের রেসিপি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : ঢেঁড়স, হলুদ, লঙ্কার গুঁড়ো, বেসন, তেল, গোটা জিরে, পেঁয়াজকুচি, চেরা কাঁচালঙ্কা, টমেটো পেস্ট, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, টক দই, গরম মশলা গুঁড়ো, ধনেপাতা কুচি।

রেস্টুরেন্টের মত ঢেঁড়সের রেসিপি বানানোর পদ্ধতি : প্রথমে ২৫০ গ্রাম মত ঢেঁড়স খুব ভাল করে ধুয়ে নিতে হবে‌ এরপর ঢেঁড়সের ডগা এবং মাথা কেটে ফেলে দিয়ে একটু মাঝারি সাইজের টুকরো করে কেটে নিতে হবে। সবজি কাটা হয়ে গেলে একটি পাত্রের মধ্যে নিয়ে নিন। তারপর এর মধ্যে একে একে আমরা কিছু মশলা মিশিয়ে নেব।

ঢেঁড়সের মধ্যে ১/৪ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ পরিমাণ লঙ্কার গুঁড়ো, এক চামচ পরিমাণ লবণ এবং এক চামচ পরিমাণ বেসন দিয়ে দিন। এবার হাত দিয়ে সমস্ত উপকরণ খুব ভাল করে ঢেঁড়সের সঙ্গে মাখিয়ে নিতে হবে। মাখানোর সময় অল্প অল্প করে জলের ছিটে দিতে হবে যাতে সমস্ত উপকরণ ঢেঁড়সের সঙ্গে খুব ভালভাবে মিশে যায়।

এবার কড়াইতে তেল গরম করে নিন। তেল গরম হলে মশলা মাখানো ঢেঁড়স এর মধ্যে দিয়ে দিন। কমপক্ষে ৫ থেকে ৬ মিনিট তেলের মধ্যে ঢেঁড়স রান্না হতে দিতে হবে। এই সময় ভালভাবে নেড়েচেড়ে নিতে হবে যাতে ঢেঁড়স খুব ভালমত তেলের মধ্যে ভাজা হয়ে যায়। এবার একটি পাত্রের মধ্যে এই ঢেঁড়স তুলে রেখে দিন।

পরের ধাপে ওই কড়ার মধ্যে আরেকটু তেল দিয়ে তার মধ্যে গোটা জিরে ফোড়ন দিয়ে একটা মাঝারি সাইজের পেঁয়াজ কুচি এবং কিছু চেরা কাঁচালঙ্কা দিয়ে ভাল করে নেড়ে নিন। পেঁয়াজ বাদামী বর্ণ ধারণ করলে এবার এর মধ্যে এক কাপ মত টমেটো পেস্ট দিয়ে দিতে হবে। ৪-৫ মিনিট মত রান্না করে এরমধ্যে দিতে হবে এক টেবিল চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো।

লঙ্কার গুঁড়ো মিশিয়ে নেওয়ার পর এক টেবিল চামচ ধনে গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সবশেষে এর মধ্যে হাফ কাপ মত ফেটানো টক দই মিশিয়ে নিন। কিছুক্ষণ কষিয়ে নিয়ে হাফ কাপ পরিমাণ জল দিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ রান্না হতে দিতে হবে। ৪-৫ মিনিট পরে ঢাকনা খুলে উপর থেকে ১/৪ কাপ পরিমাণ গরম মশলা নেড়ে নিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।