যে খাবে একবার সে চাইবে বারবার, এইভাবে চিকেন রান্না করলে ১ মাস জিভে লেগে থাকবে

বাড়িতেই বানান রেস্টুরেন্টের স্টাইলের এই চিকেন, সবাই আঙুল চাটবে কথা দিলাম

Restaurant Style Chicken Gravy Recipe

রবিবারের ছুটির দিনটাতে চিকেন না হলে বাঙালির ঠিক জমে না। অনেকেই আছেন যারা বাড়ির রান্নার মধ্যে রেস্টুরেন্টের স্বাদ খোঁজেন। পাকা রাঁধুনী হলে রেস্টুরেন্টের স্বাদে জমে যায় বাড়ির রান্না। রেস্টুরেন্টের স্টাইলের চিকেন গ্রেভি মসালা (Chicken Gravy Masala) তো বাঙালির অতি প্রিয় একটি খাবার। আজ এই প্রতিবেদনে জেনে নিন সেই রান্নার একটা বিশেষ রেসিপি।

রেস্টুরেন্টের মত চিকেন গ্রেভি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ : চিকেন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাসৌরি মেথি, গরম মশলা গুঁড়ো, আদা রসুন বাটা, টক দই, শুকনো লঙ্কা, কাজু বাদাম, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, গোটা জিরে, পরিমাণ মত নুন ও রান্নার জন্য তেল, স্বাদ অনুযায়ী চিনি।

রেস্টুরেন্টের মত চিকেন গ্রেভি মসালা বানানোর পদ্ধতি : প্রথমে চিকেনের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে নিন। এবার তার মধ্যে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, টক দই এবং এক চামচ পরিমাণ তেল দিয়ে ভাল করে মাখিয়ে ম্যারিনেট করে রেখে দিন ৩০ থেকে ৪০ মিনিটের জন্য।

এবার কড়াইতে কিছুটা শুকনো লঙ্কা এবং কাজুবাদাম ড্রাই রোস্ট করে মিক্সিতে গুঁড়ো করে নিন। তারপর এর মধ্যে টমেটো কুচি দিয়ে আবার বেঁটে একটা মিহি পেস্ট বানিয়ে নিন। এবার কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে তার মধ্যে গোটা জিরে ফোড়ন দিতে হবে। তারপর ছোট ছোট করে পেঁয়াজ কেটে কড়াইতে দিয়ে সোনালী করে ভেজে নিতে হবে।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে আদা ও রসুনের পেস্ট দিয়ে এর মধ্যে একে একে হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো এবং সামান্য জল দিয়ে কষিয়ে নিন। তারপর এরমধ্যে কাজু এবং লঙ্কা-টমেটো বাটার পেস্ট দিয়ে দিতে হবে। একই সঙ্গে পরিমাণ মতো নুন এবং সামান্য চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

এবার ভাল করে তেল ছেড়ে যাওয়া পর্যন্ত কষিয়ে নিতে হবে। তারপর চিকেনের টুকরোগুলো এর মধ্যে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিতে হবে। চিকেন থেকে বেশ কিছুটা জল বেরিয়ে এলে ঢাকনা খুলে আবার একটু গরম জল মিশিয়ে ১০ মিনিট রান্না হতে দিতে হবে। চিকেন সেদ্ধ হয়ে গেলে কসৌরি মেথি এবং গরম মসলা গুঁড়ো ছড়িয়ে দিন। তারপর নামিয়ে নিন আর গরম গরম পরিবেশন করুন রেস্টুরেন্টের স্টাইলের চিকেন গ্রেভি মসালা।