সব JIO গ্রাহকদের দিতে হবে না অন্য নেটওয়ার্কে কল করার টাকা

১০ই অক্টোবর থেকে জিও গ্রাহকদের রিচার্জের ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়েছে। এযাবৎ জিও গ্রাহকরা মাসিক অথবা অন্য কোনো প্ল্যান রিচার্জ করলেই সমস্ত নেটওয়ার্কে ফ্রিতে কল করতে পারতেন, কিন্তু এবার থেকে জিও ছাড়া অন্য নেটওয়ার্কে কল করতে হলে গুনতে হবে টাকা।

জিও একটি বিবৃতিতে জানিয়েছে, পরিষেবা চালুর পর গত ৩ বছরে জিওকে ভোডাফোন, এয়ারটেল ও আইডিয়াকে ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ হিসাবে গুনতে হয়েছে ১৩,৫০০ কোটি টাকা। আর এই ক্ষতি রুখতেই গ্রাহকদের কাছ থেকে নেওয়া হবে অন্য নেটওয়ার্কে কল করার জন্য টাকা।

jio outgoing calls are not free here is how you can still call without any cost

অর্থাৎ এবার থেকে জিও গ্রাহকদের নিজস্ব নেটওয়ার্ক থেকে এয়ারটেল, ভোডাফোন, আইডিয়ার মত অন্য নেটওয়ার্কে কল করতে হলে আলাদা করে ভরতে হবে টপ আপ। সেই টপ আপ শুরু হয়েছে ১০ টাকা থেকে এবং কল করার জন্য প্রতি মিনিটে ৬ পয়সা করে কাটা হবে। প্রিপেড ছাড়াও পোস্টপেড গ্রাহকদের ক্ষেত্রেও একই নিয়ম চালু হতে চলেছে। পোস্টপেড গ্রাহকদের বাড়তি টাকা যোগ হবে বিলের সাথে।

 

View this post on Instagram

 

An important update for all Jio users.

A post shared by Jio (@reliancejio) on

আরও পড়ুন :- ৩৫ টাকা রিচার্জ না করে ফ্রীতে SIM চালু রাখার পদ্ধতি

তবে এরই মাঝে রিলায়েন্স জিও সংস্থা তাদের ইনস্টাগ্রাম প্রোফাইলের মাধ্যমে গ্রাহকদের জন্য একটি সুখবর দিয়েছেন। ইনস্টাগ্রামে তারা জানিয়েছেন, যেসকল গ্রাহকরা ৯ই সেপ্টেম্বরের আগে তাদের মোবাইলে রিচার্জ করেছেন তাদের আলাদা করে গুনতে হবে না অন্য নেটওয়ার্কে কল করার জন্য মিনিটে ৬ পয়সা করে। তবে গ্রাহকদের ততদিনই আলাদা এই পয়সা গুনতে হবে না যতদিন ওই প্ল্যানের বৈধতা থাকবে। অর্থাৎ আজ থেকে যাদের প্লান শেষ হয়ে যাচ্ছে অথবা নতুন করে রিচার্জ করছেন তাদের আলাদা করে গুনতে হবে সেই মিনিটে ৬ পয়সা।

রিলায়েন্স জিও’র এই তাদের নতুন নিয়ম জারি করার পর থেকে টুইটার সহ সমস্ত সোশাল মিডিয়ায় জিওকে নিয়ে উঠেছে সমালোচনার ঝড়। এরপরই গ্রাহকদের সুবিধার্থে জিও নিয়ে এসেছে বিনামূল্যে ত্রশ মিনিটের টক টাইম। যারা ১০ অক্টোবরের পর নতুন কানেকশন নিয়েছে তারা প্রতিদিন ৩০ মিনিট বিনামূল্যে কথা বলার অফার এসএমএস মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছে দেবে। ৩০ মিনিটের ফ্রি কলিং বৈধ থাকবে সাতদিন। এটি ওয়ান-টাইম অফার। অর্থাৎ রিচার্জের পর সাত দিনের মধ্যে ত্রিশ মিনিট বিনামূল্যে অন্য নেটওয়ার্কে কথা বলতে পারবেন।

জিও-র আইইউসি টপআপ ভাউচারের তালিকা:

আইউইসি টপআপ ভাউচারের মূল্য আইইউসি মিনিট বিনামূল্যে ডেটা (GB)
(নন-জিও মোবাইল)
১০ টাকা ১২৪
২০ টাকা ২৪৯
৫০ টাকা ৬৫৬
১০০ টাকা ১,৩৬২ ১০