কোন ব্লাড গ্রুপের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি সবথেকে কম, কার বেশি

করোনাভাইরাস (Coronavirus) নিয়ে বিশ্ব জুড়ে চলছে নানান রকম গবেষণা। প্রতিদিন গবেষণায় করোনাভাইরাস নিয়ে উঠে আসছে নিত্য নতুন তথ্য। সম্প্রতি এক গবেষণায় জানা গেছে কোন ব্লাড গ্রুপের মানুষদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি।

গবেষকদের মতে করোনা আক্রান্ত হওয়ার পেছনে ব্লাড গ্রুপ (Blood Group) একটি গুরুত্বপূর্ণ বিষয়। গবেষণায় জানা যাচ্ছে রক্তের গ্রুপ করোনাকে কিছুটা হলেও রুখে দিতে পারে। রক্তের গ্রুপের ওপর নির্ভর করছে কোন ব্যক্তি কতটা পরিমাণ ভাইরাসে করোনা আক্রান্ত হতে পারেন।

আমাদের দেহে সাধারণত চার ধরনের রক্তের গ্রুপ রয়েছে, “A”, “B”, “AB” এবং “O”। সম্প্রতি ডেনমার্কে হওয়া এক গবেষণায় দেখা গিয়েছে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি রয়েছে “A” এবং “AB” ব্লাড গ্রুপের মানুষদের।

ইউনিভার্সিটি অফ সর্দার ডেনমার্ক ও ওমেন্স ইউনিভার্সিটি হসপিটালের গবেষকরা ২৭ ফেব্রুয়ারি থেকে ৩০ জুলাই পর্যন্ত বিভিন্ন বয়সের মানুষদের পর্যবেক্ষণ করে এই গবেষণা করেছেন। তারা জানিয়েছেন করুণা আক্রান্ত হবার সম্ভাবনা সবথেকে কম “O “ ব্লাড গ্রুপের মানুষদের।

গবেষকরা জানিয়েছেন “AB” ব্লাড গ্রুপের মানুষদের করোনা হওয়ার সম্ভাবনা অন্যদের চেয়ে অনেক বেশি। তবে শুধু AB নয়, A এবং B ব্লাড গ্রুপের মানুষজনেরও করোনা হওয়ার সম্ভাবনা যথেষ্ট, সম্ভাবনা অনেক কম 0 ব্লাড গ্রুপের মানুষদের।

Study links respiratory illness during Covid to blood groups

আরও পড়ুন : করোনা ভ্যাকসিন আগে কারা পাবেন, কত হবে ভ্যাকসিনের দাম

মোট ৪ লক্ষ ৭৩ হাজার মানুষের উপর এই পরীক্ষা চালিয়েছিলেন গবেষকরা। অন্য আরেকটি গবেষণায় ৯৫ জন করোনা আক্রান্ত মানুষের উপর সমীক্ষা চালিয়ে দেখা যায়, চিকিৎসার সাহায্য বেশি লাগছে যাঁদের ব্লাড গ্রুপ A  ও ‘AB ‌ তাঁদের, অন্যদিকে যাঁদের ব্লাড গ্রুপ ‘‌O’‌ তাঁদের সাহায্য কম লাগছে। ‌