লাইন দাড়ানোর দরকার নেই, বাড়িতে বসেই ব্যাঙ্কের KYC আপডেট করুন

ভারতকে ডিজিটাল ইন্ডিয়া করার স্বপ্ন দেখেছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেই স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য তিনি গ্রহণ করেছেন একের পর এক পদক্ষেপ। যে পদক্ষেপগুলি বহু দেশবাসীর কাছে সহজেই হয়েছে গ্রহণযোগ্য, আবার কেউ কেউ বেছে নিয়েছেন বিরোধিতার পথ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই সকল পদক্ষেপের মধ্যে অন্য একটি পদক্ষেপ ছিল ব্যাঙ্ক অথবা অনলাইন ওয়ালেটগুলি সক্রিয় রাখার জন্য গ্রাহকদের দিতে হবে KYC। আর যা নিয়ে সক্রিয় হয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এবার এই KYC নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নয়া পদক্ষেপ নিলো।

Source

নতুন এই পদক্ষেপ অনুযায়ী KYC-র ক্ষেত্রে নতুন পথে হাঁটলো রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ২০১৯ সালের ১৯ শে আগস্টের গেজেট বিজ্ঞপ্তি মারফত ও ২০১৯ সালের ১৩ই নভেম্বরের গেজেট বিজ্ঞপ্তি মারফত ভারত সরকার বিজ্ঞপ্তি জারি করে প্রিভেনশন অফ মনি লন্ড্যারিং (মেন্টটিন্যান্স অফ রেকর্ডস) আইন ২০০৫ এর সংশোধন এনেছে। ব্যাঙ্ক ও গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এই সংশোধনী আনা হয়েছে।

Source : Zee Business

আরও পড়ুন : নতুন বছরে ২০ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখুন ছুটির তালিকা

নতুন সংশোধনী আইন অনুসারে, গ্রাহকরা তাদের KYC পূরণ করতে পারবেন লাইনে না দাঁড়িয়ে বাড়িতে বসেই। প্রক্রিয়াটি সম্পন্ন হতে পারে মোবাইল ভিডিও কলিং বা ভিডিও কথোপকথনের মাধ্যমে। এছাড়াও সংশোধনীর পর ডিজিটাল কেওয়াইসি ও ই-কেওয়াইসির সুবিধাও পাওয়া যাবে।ই-কেওয়াইসির জন্য গ্রাহকরা আধার নাম্বার বা অন্যান্য ডকুমেন্টের নাম্বার ব্যবহার করতে পারবেন। তবে যদি গ্রাহকরা ব্যাঙ্কে গিয়েও কেওয়াইসি সম্পন্ন করতে চান সে সুবিধাও খোলা রয়েছে।