বদলে যাচ্ছে ATM কার্ড ব্যাবহারের ১০টি নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

ব্যাংকিং এর ক্ষেত্রে দিনদিন বৃদ্ধি পাচ্ছে জালিয়াতি এবং সমস্যায় পড়তে হচ্ছে মানুষকে।এই অবস্থায় গ্রাহকদের স্বার্থ সুরক্ষিত করতে নতুন পদক্ষেপ নিল রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া(Reserve Bank of India) যা আগামী মাস থেকে কার্যকর হবে।একনজরে জেনে নেওয়া যাক নিয়ম গুলি কি কি।

১. এখন থেকে সব নতুন ডেবিট কার্ড(Debit Card) এবং ক্রেডিট কার্ড(Credit Card)  শুধু দেশের ভিতরের লেনদেনের জন্য এটিএম ‌ও পয়েন্ট অব সেল টার্মিনালে ব্যবহার করা যাবে।

২. যদি কোনো ব্যাক্তি ডেবিট বা ক্রেডিট কার্ডে অন্যান্য সুবিধা (অনলাইন লেনদেন, আন্তর্জাতিক লেনদেন, কনট্যাক্ট লেস ডেলিভারি) শুরু করতে চান সেক্ষেত্রে তাকে নির্দিষ্ট ব্যাংকের সাথে যোগাযোগ করতে হবে। আগে এই ডিফল্ট পরিষেবাগুলি পাওয়া গেলেও এখন থেকে আর পাওয়া যাবেনা।

৩. আন্তর্জাতিক স্তরে, অর্থাৎ ভারতের বাইরে কোনো ব্যাক্তি কার্ড ব্যবহার করতে চাইলে সেইক্ষেত্রে ব্যাক্তিকে ব্যাংকের সাথে কথা বলে আন্তর্জাতিক লেনদেনের সুবিধা শুরু করতে বলতে হবে।বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় নতুন কার্ড ইস্যু করার সময় তাতে বিশ্বের যেকোনো জায়গায় কার্ড ব্যাবহার করার সুবিধা থাকে, এখন আর তা থাকবেনা।এখন থেকে কার্ড বাতিল বা নতুন কার্ড দেওয়ার সিদ্ধান্ত ব্যাংক ঝুঁকির ভিত্তিতে নেবে।

৪. আগে ব্যাক্তি যদি অনলাইন লেনদেন, আন্তর্জাতিক লেনদেন বা কন্ট্যাক্টলেস লেনদেনের জন্য কার্ড ব্যবহার না করেন তবে ব্যাঙ্ক সেই সুবিধাটি বন্ধ করে দিতে পারতো। এখন থেকে যেকোনো সুবিধা চালু বা বন্ধ করার ক্ষমতা থাকবে গ্রহকের। এটিএম, এটিএম লেনদেন, অনলাইন লেনদেন বা অন্যান্য সুবিধা যদি গ্রাহক বন্ধ করাতে চান তবে গ্রাহক সেই সিদ্ধান্ত নেবেন।

৫. এখন থেকে গ্রাহকরা নিজেরা তাদের কার্ডে লেনদেনের সীমা নির্দিষ্ট করতে পারবেন।রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে ব্যাংকগুলোকে ২৪ ঘণ্টা মোবাইল অ্যাপ্লিকেশন সুবিধা দেওয়া হয়েছে।

৬. অনেক ব্যাংক এনএফসি প্রযুক্তির ভিত্তিতে কার্ড সরবরাহ করে যেখানে কার্ড সোয়াইপ করার জন্য কোনও মার্চেন্ট অপ্রয়োজনীয়। এটিকে পরিচিতিহীন লেনদেন বলা হয়ে থাকে। এখন থেকে কোনো ব্যাক্তি চাইলে তার কার্ডের ক্ষেত্রে এনএফসি বন্ধ করাতে পারবেন।

৭. এখনও পর্যন্ত যে সব ডেবিট ও ক্রেডিট কার্ড থেকে কোনও অনলাইন বা সংযোগহীন লেনদেন হয়নি, সেগুলির ক্ষেত্রে গ্রাহক না চাওয়া পর্যন্ত ওই সব পরিষেবা বন্ধ থাকবে।

৮॰ একজন গ্রাহক লেনদেনের সীমা ঠিক করতে পারবেন।

আরও পড়ুন : SBI গ্রাহকরা ATM থেকে বিনামূল্যে পাবেন এই ১০টি গুরুত্বপূর্ণ পরিষেবা

৯॰ কার্ডের মাধ্যমে কোন পরিষেবা তিনি নিতে চান বা চান না সেটা গ্রাহক নিজেই ঠিক করতে পারবেন। এর মধ্যে অনলাইন লেনদেন, আন্তর্জাতিক লেনদেন, সংযোগহীন লেনদেন ইত্যাদি রয়েছে। এগুলি অপ্ট-ইন বা অপ্ট আউট করা যাবে।

আরও পড়ুন : SBI গ্রাহকরা ব্যাঙ্কে না গিয়ে বাড়িতে বসেই করতে পারবেন ৮টি কাজ

১০॰ কোনও গ্রাহক যদি কোনও সুবিধা নিতে চান বা বাদ দিতে চান তবে সেটা সংশ্লিষ্ট ব্যাঙ্কের মোবাইল অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে করতে পারবেন। গ্রাহক নিজের অ্যাকাউন্টে লগ-ইন করে কার্ড ম্যানেজ করার সুযোগ পাবেন।