বদলে গেল RTGS-এর মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কে টাকা পাঠানোর সবথেকে জনপ্রিয় মাধ্যম হল রিয়েল টাইম  গ্রস সেটেলমেন্ট (RTGS)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)  জানিয়ে দিয়েছে  আগামী ডিসেম্বর মাস থেকে ২৪ ঘন্টা মিটবে RTGS পরিষেবা।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, “দেশে আর্থিক লেনদেনের পরিকাঠামো কে আরও মজবুত করতে আগামী ডিসেম্বর মাস থেকে RTGS পরিষেবা ২৪ ঘণ্টা পাওয়া যাবে। বিশ্বের মাত্র কয়েকটি দেশে এই পরিষেবা পাওয়া যায়। ভারত সেই তালিকায় নাম লেখালো।”

RTGS কি?

এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাংকে মূলত তিনটি পদ্ধতিতে টাকা পাঠানো যায়। NEFT, RTGS এবং IMPS। রিয়েল টাইম ক্রস সেটেলমেন্ট অর্থাৎ RTGS এর মাধ্যমে ন্যূনতম ২ লক্ষ টাকা থেকে শুরু করে যে কোনও অংকের টাকা পাঠানো যায়। অর্থাৎ আরটিজিএস এ টাকা পাঠানোর কোন উর্ধ্বসীমা নেই এবং এই পদ্ধতিতে যে সময়ে টাকা টান্সফার করা হয় সেই সময়ে যাকে টান্সফার করা হচ্ছে তার একাউন্টে চলে যায়।

NEFT কী?

ন্যাশনাল ইলেকট্রিক পার্টস ট্রানস্ফার NEFT এর মাধ্যমে টাকা পাঠালে টাকা পৌছাতে কিছু সময় লাগে। NEFT এর মাধ্যমে সর্বাধিক ২ লক্ষ টাকা পাঠানো যায়। NEFT এর মাধ্যমে লেনদেনে করতে 4 ঘন্টা মত সময় লাগে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে এই পেমেন্ট সিস্টেম ব্যবহার করা যায়। ১ লা জুলাই থেকে NEFT এবং RTGS দুই ক্ষেত্রেই টাকা পাঠানোর জন্য ব্যাংকে আর কোন চার্জ দিতে হয় না।

RTGS, IMPS, NEFT এর মধ্যে পার্থক্য

NEFT এবং RTGS ব্যাংক ছুটি থাকলে এবং সপ্তাহান্তে করা যায় না। যেখানে IMPS- এর মাধ্যমে বছরের যেকোনো দিন যেকোনো সময়ে টাকা পাঠানো যায়।

NEFT এবং IMPS এর মাধ্যমে সর্বাধিক দুলাখ টাকা পর্যন্ত যেকোনো এমাউন্ট পাঠানো যায় যেখানে RTGS এর মাধ্যমে টাকা পাঠানোর নূন্যতম এমন হল ২ লক্ষ।