ধেয়ে আসছে নিম্নচাপ, আগামী ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা

করোনা সংকটের মাঝেই চলতি সপ্তাহে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে পশ্চিমবঙ্গে।পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হওয়ার সংঘাতে রাজ্যজুড়ে এই বৃষ্টিপাত চলবে বলে জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে।

উত্তরবঙ্গ থেকে ওড়িশা পর্যন্ত বিরাজ করছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এই নিম্নচাপ অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর বিস্তৃত রয়েছে। যে কারণে পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়া ও পূবালী গরম হাওয়ার সংঘাতে বৃষ্টিপাতের জোরালো পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দুই ২৪ পরগনা জেলার বিভিন্ন অংশে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত দেখা যাবে। পাশাপাশি বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের বেশকিছু জেলাতে দেখা মিলবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের। পাশাপাশি ঝোড়ো হওয়ার সম্ভাবনার কথাও জানানো হয়েছে।

শুক্রবারের পর থেকে উত্তরবঙ্গের বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। শুক্রবার দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনা এই চার জেলাতে হালকা বৃষ্টি দেখা যাবে। অন্যদিকে বেশ কয়েকটি জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিন আলিপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রী বেশি। মঙ্গলবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে শ্রীনিকেতন হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, গত ২৪ ঘন্টায় দিনে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১° বেশি। মঙ্গলবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম।