নারী-সুরক্ষায় ট্রেনে আলাদা কামরা, শৌচাগার 

যাত্রী সুরক্ষার সঙ্গে নারী নিরাপত্তাও রেলের অগ্রাধিকারের মধ্যে পড়ে। চলতি বছরে ভারতীয় রেল নারী সুরক্ষা নিশ্চিত করতে চায়। ট্রেনে ভ্রমণকালে যাতে মহিলারা নিরাপদ বোধ করেন সেজন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে তারা। গত বছরের ডিসেম্বরে মুম্বাইয়ের লোকাল ট্রেনে চালু করা হয়েছিল বিশেষ অ্যাপ। এবার মহিলাদের জন্য রাখা হচ্ছে আলাদা কামরা। ট্রেনের শেষদিকে নয়, সুরক্ষার স্বার্থে মহিলা কামরা রাখা হবে ট্রেনের মাঝখানে। আগামী তিন বছরের মধ্যে মহিলাদের জন্য ট্রেনে আলাদা শৌচাগার এবং মহিলা পরিচালিত স্টেশনও আনতে চলেছে রেল।

সংবাদসংস্থা এনডিটিভি জানিয়েছে, সহজে চিহ্নিত করার জন্য এই মহিলা কামরাগুলিতে আলাদা রঙ করা হয়েছে। থাকছে সিসিটিভি নজরদারি। যাতে জানলা দিয়ে দিয়ে দুর্বৃত্তরা কামরায় প্রবেশ করতে না পারে সেজন্য তার দিয়ে ঢেকে দেওয়া হয়েছে জানলা। মহিলা কামরার জন্য রাখা হয়েছে পুরুষ এবং মহিলা উভয় টিকিট চেকারের ব্যবস্থা।

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি, সদস্য মহম্মদ জামসেদ এবং অন্যান্য সিনিয়র সদস্যদের নিয়ে তৈরি কমিটি মহিলা নিরাপত্তার জন্য আলাদা কামরার সুপারিশ করেছিল। এবার সেই সিদ্ধান্তই বাস্তবায়িত হল। একইসঙ্গে মহিলা পরিচালিত স্টেশনের সুপারিশ করেছেন তাঁরা। প্রতি এলাকায় এমন ১০টি মহিলা পরিচালিত স্টেশন তৈরির কথা ভাবা হচ্ছে। ট্রেনে মহিলাদের জন্য আলাদা শৌচাগার এবং চেঞ্জিং রুম রাখার পরিকল্পনাও আছে।
তবে, নারী-সুরক্ষার জন্য সবার আগে মানসিকতার পরিবর্তন অপরিহার্য।