রান্না সহজ, স্বাদও দুর্দান্ত! রইল ব্রিটিশদের পছন্দের রেলওয়ে মাটন কারি রেসিপি

রেলওয়ে মাটন কারি রেসিপি, ব্রিটিশদের খুবই পছন্দের ছিল এই ভারতীয় রান্না

মাংস খেতে চিরকালই পছন্দ করেন ভোজনরসিক বাঙালি। অনেকে যেমন মুরগির মাংস খেতে ভালোবাসেন তেমন অনেকেই পছন্দ করেন মটন খেতে। মটনের মধ্যে খুব কমন রান্না হল মটন কারি বা মটন কষা। কিন্তু আজ আপনাকে জানাবো রেলওয়ে মটন কারি রেসিপি (Railway Mutton Curry)। একবার খেলেই মুখে লেগে থাকবে আপনার।

এই মটন কারির নাম ‘রেলওয়ে মটন কারি’ হওয়ার পেছনে রয়েছে একটি গল্প। এই মটন কারি ব্রিটিশদের এতটাই পছন্দ ছিল যে তারা এই খাবারটি খাওয়ার জন্য ট্রেনে যাত্রা করতেন। ট্রেনের সঙ্গে এই মটন কারির নাম জড়িয়ে আছে বলে এই রেসিপিটিকে বলা হয় রেলওয়ে মটন কারি।

Railway Mutton Curry Recipe

রেলওয়ে মটন কারি রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ

এই রান্নাটি করতে প্রথমেই লাগবে পরিমাণ মতো খাসির মাংস বা মটন, সরষের তেল, ঘি, এলাচ, লবঙ্গ, পেঁয়াজ, হলুদ, স্বাদমতো নুন, টমেটো, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, গরম মসলা, ধনেপাতা।

রেলওয়ে মটন কারি রান্নার পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ভালো করে তেল গরম করে নিন। তেল গরম হয়ে গেলে দিয়ে দিন ঘি, এলাচ এবং লবঙ্গ। ভালো করে ভেজে নিয়ে দিয়ে দিন পেঁয়াজ। পেঁয়াজ গুলি লাল লাল ভাজা হয়ে এলে দিয়ে দিন নুন এবং হলুদ।

Railway Mutton Curry Recipe

পেঁয়াজ সহ অন্যান্য উপকরণ গুলি ভালো করে ভাজা হয়ে গেলে তাতে দিয়ে দিন ছোট ছোট করে কেটে রাখা মটন গুলি। এবার কড়াইতে দিয়ে দিন টমেটো, আদা বাটা, রসুন বাটা এবং কাঁচা লঙ্কা। সমস্ত মসলাগুলি ভালো করে কষাতে থাকুন, দেখবেন কষাতে কষাতেই মাংস কিছুটা সেদ্ধ হয়ে আসছে।

আরও পড়ুন : পেঁয়াজ ছাড়া এইভাবে রাঁধুন খাসির মাংস, আঙুল না চাটলে পয়সা ফেরত

Railway Mutton Curry Recipe

আরও পড়ুন : পর্তুগিজ স্টাইলে মাটন রাঁধুন এইভাবে! একবার খেলে একমাস মুখে লেগে থাকবে

মিনিট ১৫ সেদ্ধ করার পর দিয়ে দিন ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো এবং গোল মরিচ গুঁড়ো। সবশেষে গরম মসলা এবং পরিমাণ মতো গরম জল দিয়ে আরও ১৫ মিনিট রেখে দিন অল্প আঁচে। জল শুকিয়ে এলে ওপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন রেলওয়ে মটন কারি।