জমিসংক্রান্ত বিবাদ মিটে যাবে বাড়িতে বসেই, এল কেন্দ্রের নতুন অ্যাপ

এবার গ্রামকেও পুরোদস্তুর ডিজিটাল করে তুলতে বিশেষ পদক্ষেপ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পঞ্চায়েতের কাজের সুবিধা এবং গ্রামোন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে মোবাইল অ্যাপ। পঞ্চায়েত দিবসেই তাই জোড়া অ্যাপের কথা ঘোষণা করলেন মোদি।

এই মুহূর্তে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলার লক্ষ্যে মূলত তিনটি বিষয়ের উপর নজর পড়েছে মোদি সরকার জনগণের ক্ষমতায়ন ডিজিটাল কাজকর্মে তাগিদে সঠিক পরিকাঠামো গড়ে তোলা এবং যেকোন ধরনের সরকারি কাজকর্ম এর আওতাধীন করা।

জমিসংক্রান্ত বিবাদ মিটে যাবে বাড়িতে বসেই, এল কেন্দ্রের নতুন অ্যাপ

কাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চায়েত প্রধানদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি নতুন দুটি অ্যাপের কথা জানান। গ্রাম পঞ্চায়েতের জন্য তৈরি অ্যাপ দুটি হল ই-গ্রাম স্বরাজ ও পঞ্চায়েতী রাজ অ্যাপ এবং স্বামীত্ব যোজনা। সমাজের কোন কোন কাজে সাহায্য করবে এই অ্যাপ? চলুন জেনে নেওয়া যাক খুঁটিনাটি।

ই-গ্রাম স্বরাজ ও পঞ্চায়েতী রাজ অ্যাপ:
এই অ্যাপে পঞ্চায়েতের কাজের সমস্ত বিস্তারিত তথ্য থাকবে। ভবিষ্যতে এই একটা প্ল্যাটফর্ম থেকেই গ্রাম পঞ্চায়েতের সমস্ত কাজের তথ্য পাওয়া যাবে। আলাদা আলাদা পঞ্চায়েতের জন্য ভিন্ন অ্যাকাউন্টের প্রয়োজন হবে না। অর্থাৎ এই অ্যাপের মাধ্যমেই গ্রামবাসী দেখে নিতে পারবেন কোন কাজ কতখানি এগোলো। কোনও কাজের জন্য পঞ্চায়েতের কত অর্থ বরাদ্দ। একটি কাজ শেষ হতে কতদিন সময় লাগল, ইত্যাদি সব খুঁটিনাটি।

জমিসংক্রান্ত বিবাদ মিটে যাবে বাড়িতে বসেই, এল কেন্দ্রের নতুন অ্যাপ

স্বামীত্ব যোজনা অ্যাপ:
এই অ্যাপটির মাধ্যমে গ্রামবাসীরা নিজেদের জমির সঠিক নথিপত্র হাতে পাবেন। ড্রোনকে কাজে লাগিয়ে প্রতিটি গ্রামের প্রত্যেক বাড়ি ও জমি ম্যাপের আওতায় আনা হবে। তারপরই সম্পত্তির কাগজপত্র হাতে পাবেন মালিকরা। এতে সম্পত্তি নিয়ে দুশ্চিন্তা অনেকটাই দূর হবে।

কি কি সুবিধা থাকছে এই অ্যাপে
এই অ্যাপটি ডাউনলোড করার জন্য ক্লিক করুন এই https://play.google.com/store/apps/details?id=nic.in.unified লিঙ্কে।অ্যাপটি ডাউনলোড করার পর আপনার পঞ্চায়েত এলাকা বেছে নেওয়ার জন্য প্রথমেই আপনাকে বেছে নিতে হবে আপনার রাজ্য। এরপর আপনার জেলা, তারপর আপনার পঞ্চায়েত সমিতি, তারপর আপনার পঞ্চায়েত।
এর পর আপনি এই অ্যাপের মাধ্যমে আপনার এলাকার পঞ্চায়েত প্রধান ও অন্যান্য পঞ্চায়েত সদস্যদের বিস্তারিত বিবরণ দেখতে পাবেন।

আরও পড়ুন :- এই মূহুর্তে ভারতের কোথায় কোথায় রয়েছে করোনা হটস্পট

পাশাপাশি দেখতে পাবেন আপনার পঞ্চায়েত এলাকায় সরকারিভাবে বিভিন্ন কাজকর্মের বিস্তারিত বিবরণ। অর্থাৎ পঞ্চায়েতে না গিয়ে বাড়িতে বসেই আপনি জানতে পারবেন আপনার এলাকায় কোথায় কি কাজ হচ্ছে। পাশাপাশি পাওয়া যাবে যে কোন ব্যক্তির মৃত্যু বিবরণ, সম্পত্তির বিবরণ। নিমেষের মধ্যে এই মোবাইল অ্যাপে পাওয়া যাবে আপনার পঞ্চায়েতে যে কোনো আর্থিকবর্ষে আসা টাকার পরিমাণ ও তার খরচ।

আরও পড়ুন :- পাড়ার দোকান থেকে সেলুন, কোনটা খোলা থাকবে কোনটা বন্ধ

মোটের উপর পঞ্চায়েত ব্যবস্থাকে ডিজিটাল করার উদ্দেশ্যেই এই অ্যাপ নিয়ে এসেছে কেন্দ্র সরকার।এছাড়াও পঞ্চায়েতের বিভিন্ন কাজকর্মের ক্ষেত্রে অর্থ তছরুপের সন্দেহ হলে আপনি বাড়িতে বসেই জেনে নিতে পারবেন আপনার এলাকায় যে কাজ হচ্ছে সেই কাজের জন্য সরকারের তরফ থেকে কত টাকা দেওয়া হয়েছে এবং তার কত টাকা খরচ করা হলো।