প্রকাশ্যে এলো জঙ্গি হামলায় শহিদদের ছবি, দেখে নিন তালিকা

গতকাল বৃহস্পতিবার শ্রীনগর-জম্মু জাতীয় সড়ক দিয়ে সিআরপিএফ জওয়ানদের ৫৪ নম্বর ব্যাটেলিয়নের কনভয় যাচ্ছিলো। প্রায় ২৫০০ জওয়ানকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া হচ্ছিল ওই জাতীয় সড়ক ধরে। আর এই কনভয়েই বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। প্রথমে সেই কনভয়ে আইইডি বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা, তারপর গুলি বর্ষণও করে।

সেনা সূত্রে জানা গিয়েছে, ২০০ কেজির বেশি বিস্ফোরক বোঝাই একটি গাড়ি গিয়ে ধাক্কা মারে সিআরপিএফের একটি বাসে। বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে আত্মঘাতী হামলা চালায় জৈশ জঙ্গি আদিল আহমেদ। এও জানা গিয়েছে বছর দেড়েক আগে জঙ্গি সংগঠনে যোগ দিয়েছিল আদিল। আর এই আত্মঘাতী হামলাতেই নিহত হন ৪৪ জওয়ান।

এই হামলার দায় নিয়েছে জৈশ-ই-মুহম্মদ জঙ্গি সংগঠন। কাশ্মীরের পুলওয়ামায়ে বৃহস্পতিবার জঙ্গি হামলায় শহিদ হওয়া ৪৪ জন সিআরপিএফ জাওয়ানের মধ্যে  প্রকাশিত হলো ১৪ জনের ছবি।

শহীদদের মধ্যে উত্তরপ্রদেশের ১২ জন, রাজস্থানের ৫ জন, পাঞ্জাবের ৪ জন, উত্তরাখন্ডের ২ জন, ওড়িশার ২, বিহারের, মহারাষ্ট্রের ২ জন, অসমের, কেরলের, তামিলনাড়ুর, কর্নাটকের, পশ্চিমবঙ্গের ২ জন, ঝাড়খন্ডের, মধ্যপ্রদেশের, জম্মু-কাশ্মীরের, হিমাচলের থেকে ১ জন করে জওয়ানের মৃত্যু হয়েছে৷

তিলকরাজ, হিমাচলপ্রদেশ

রোহিতাশ লাম্বা -রাজস্থান

জয়মল সিং – মোগা পঞ্জাব

নসির আহমেদ -জম্মু-কাশ্মীর

সুখজিন্দর সিং, পঞ্জাব

বিজয় সোরেং- ঝাড়খন্ড

বসন্ত কুমার-কেরল

সুব্রহ্মমন্যম জি, তামিলনাড়ু

মনোজ কুমার, ওড়িশা

নারায়ণ লাল গুর্জর- রাজস্থান

মহেশ কুমার-এলাহাবাদ -উত্তরপ্রদেশ

প্রদীপ কুমার -উত্তরপ্রদেশ

পিকে শাহু- ওড়িশা

রমেশ যাদব-বারাণসী- উত্তরপ্রদেশ

বাবলু সাঁতরা- পশ্চিমবঙ্গ

মনিন্দর সিং-পঞ্জাব

রাম উকিল- উত্তরপ্রদেশ

sudip-biswas-from-nadia-martyred-in-pulwama-terror-attack

 

সুদীপ বিশ্বাস – পশ্চিমবঙ্গ

এই সকল জাওয়ানদের  কেউ বেশ কিছুদিন আগেই হয়তো নিজেদের পরিবারের সাথে দেখা করে ফেলেছিলেন আবার নিজের নিজের কর্তব্যে। আর কর্তব্যে যাওয়ার আগে নিজেদের পরিবারকে কথা দিয়ে গেছিলেন খুব তাড়াতাড়ি ফিরবেন। তাদের সেই কথা হয়তো থাকলো, পরিবারের কাছে ফিরে আসছেন হয়তো তাঁরা, তবে কফিনবন্দি হয়ে।