প্রতিবন্ধীদের জন্য দারুন খবর, প্রতিমাসে পেনশন দেবে সরকার, জানুন বিস্তারিত

আভিধানিক অর্থে প্রতিবন্ধী হল দৈহিক শক্তির একান্ত অভাব বা অঙ্গহানি হেতু যাহারা আশৈশব বাধাপ্রাপ্ত, মূকবধির, অন্ধ, খঞ্জ। পারিভাষিক অর্থে প্রতিবন্ধী হচ্ছে, দেহের কোনো অংশ বা তন্ত্র আংশিক বা সম্পূর্ণভাবে, ক্ষণস্থায়ী বা চিরস্থায়ীভাবে তার স্বাভাবিক কার্যক্ষমতা হারিয়ে ফেলা।

প্রতিবন্ধীদের জন্য দারুন খবর, প্রতিমাসে পেনশন দেবে সরকার, জানুন বিস্তারিত

প্রতিবন্ধী, যাঁদের আজকাল অন্যভাবে সক্ষম মানুষ বলা হয়ে থাকে, তাঁদের পাশে দাঁড়াতে রাজ্য নিল একটি অভিনব উদ্যোগ। বাসে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আলাদা আসনের ব্যবস্থা আছে অনেক বছর যাবৎ। তবে, আরও অনেক কিছু করা দরকার। ১৯৯২ সাল থেকে সারা পৃথিবীতে প্রতিবন্ধীদের দাবি দাওয়ার বিষয়ে জনমানসে সচেতনতা তৈরি করতে প্রতি বছর ৩ ডিসেম্বর পালিত হয় প্রতিবন্ধী দিবস। এবারও এই সংক্রান্ত বেশ কয়েকটি অনুষ্ঠান হচ্ছে কলকাতায়।

তাই আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করলেন একটি বড় ঘোষণা। তিনি প্রতিববন্ধীদের জন্য এক বিশেষ প্রকল্প চালু করলেন। এই প্রকল্পের নাম “মানবিক” প্রকল্প। এই প্রকল্প অনুযায়ী ৪০ শতাংশ বা তার বেশি শারীরিক ভাবে প্রতিবন্ধীরা সরকারের এই স্কিমের আওতায় সংশ্লিষ্ট ব্যক্তি পেনশন পাবেন৷ রাজ্যের ২ লক্ষ প্রতিবন্ধী মানুষ উপকৃত হবেন৷ এই স্কিমের জন্য আপাতত ২৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে৷ সরকারের এই বিশেষ স্কিমে রাজ্যের প্রতিবন্ধীরা প্রতি মাসে ১ হাজার টাকা করে পেনশন পাবেন৷

Loading...