ভুলে যাবেন মাছ-মাংসের স্বাদ, পেঁপে আলুর এই তরকারি থাকলে নিমেষে উঠে যাবে এক থালা ভাত

এইভাবে বানান পেঁপের তরকারি, যারা পেঁপে খায় না তারাও চেটেপুটে খাবে

Papaya Recipe

বাঙালি শুধু মাছে-ভাতে নয়, পাতে অল্প বিস্তর শাকসবজি না হলেও বাঙালির খাওয়া জমে না। আজ এই প্রতিবেদনে এমন একটি রেসিপি শেয়ার করতে চলেছি যা নিঃসন্দেহে ৮ থেকে ৮০ সকলেরই পছন্দ হবে। পাতে যদি থাকে পেঁপে-আলু (Pepe Alur Torkari) দিয়ে তৈরি এই সুস্বাদু তরকারি তাহলে আর মাছ-মাংস লাগবে না। এক থালা ভাত শুধু এক বাটি তরকারি দিয়েই উঠে যাবে। তাই আর দেরি না করে চট করে শিখে নিন এই সুস্বাদু রান্নাটা।

পেঁপে-আলুর তরকারি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ : পেঁপে, আলু, পেঁয়াজ কুচি, আদা, রসুন কুচি, টমেটো পেস্ট, টমেটো বাটা, পাঁচফোড়ন, গোটা জিরে, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, তেজপাতা, লবঙ্গ, ছোট এলাচ, দারচিনি, পরিমাণ অনুযায়ী নুন, রান্নার জন্য তেল ও সামান্য চিনি।

পেঁপে আলুর তরকারি রান্নার পদ্ধতি : প্রথমেই আলু এবং পেঁপে ভালো করে ধুয়ে নিয়ে সেগুলো ডুমো ডুমো করে টুকরো করে কেটে নিতে হবে। এবার কড়াইতে কিছুটা পাঁচফোড়ন এবং গোটা জিরে প্রথমে ড্রাই রোস্ট করে নিতে হবে। এই ড্রাই রোস্ট করা মশলাটা গুঁড়িয়ে নিন। রান্নার একেবারে শেষ ধাপে এই গুঁড়ো মশলার প্রয়োজন হবে। তাই আলাদা করে সরিয়ে রাখুন।

এবার কড়াইতে দু চামচ পরিমাণ তেল গরম করে তার মধ্যে আলু এবং পেঁপের টুকরোগুলো প্রথমে ভেজে তুলে নিন। পরিমাণ অনুসারে নুন এবং হলুদ গুঁড়ো ভালো করে মাখিয়ে নিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে মাঝে মাঝে নেড়েচেড়ে কষিয়ে ভেজে নিন। ভালো করে ভাজা হয়ে গেলে আলু এবং পেঁপে আলাদা করে তুলে রাখতে হবে।

এবার কড়াইতে আরেকটু তেল দিয়ে তেজপাতা, লবঙ্গ, ছোট এলাচ, দারচিনি ফোড়ন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তারপর পেঁয়াজ কুচি দিয়ে রং না বদলানো অব্দি ভেজে নিতে হবে। এবার কড়াইতে আদা এবং রসুনের কুচি দিয়ে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। কাঁচা গন্ধ না চলে যাওয়া পর্যন্ত ভেজে নিতে হবে। তারপর একে একে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরা গুঁড়োড় ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং সামান্য জল দিয়ে মশলাটা কষিয়ে নিতে হবে।

মশলা কষানো হয়ে গেলে যখন তেল ছেড়ে আসবে তখন টমেটো পেস্ট দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। এবার নুন এবং সামান্য চিনি দিয়ে তিন থেকে পাঁচ মিনিট রান্না করে নিতে হবে। সমস্তটা কষানো হয়ে গেলে ভেজে রাখা আলু এবং পেঁপে এর মধ্যে দিয়ে কষিয়ে নিন। ভাল করে কষানো হয়ে গেলে পরিমাণ অনুসারে গরম জল দিয়ে গ্যাসের আঁচ বাড়িয়ে ফুটিয়ে নিন। এভাবে পাঁচ থেকে সাত মিনিট রান্না করে নিতে হবে।

সবশেষে ঢাকনা খুলে কাঁচা লঙ্কা এবং প্রথমে তৈরি করে গুড়িয়ে রাখা মশলা উপর থেকে ছড়িয়ে নিন। তারপর দুই থেকে তিন মিনিট কম আঁচে রান্না করে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে দারুণ টেস্টি এই আলু পেঁপের তরকারি। ভাতের সঙ্গে সঙ্গে রাতে রুটির সঙ্গেও বেশ খেতে লাগে এই সুস্বাদু তরকারিটা।