পেঁয়াজ-রসুন ছাড়া একটি পাঁচমিশালী সবজির দুর্দান্ত রেসিপি, একবার খেলে এক মাস জিভে লেগে থাকবে

খেতে মজা বানাতেও সোজা, পেঁয়াজ রসুন ছাড়া এই নিরামিষ সবজি দিয়েই উঠে যাবে এক থালা ভাত

Panch Mishali Sabjir Chokka Recipe

পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ রান্নার জবাব নেই কোনও। মা ঠাকুমাদের হাতে নিরামিষ রান্নার স্বাদ এখনও মিস করেন অনেকেই। তাই আজ এই প্রতিবেদনে নিয়ে এসেছি পেয়াজ রসুন ছাড়া পাঁচ মিশালি সবজির ছক্কার (Panchmishali Sabjir Chokka) একটি অসাধারণ রেসিপি, যা খেলে খেতে বসে আঙুল চাটবে সবাই।

পাঁচমিশালী সবজির ছক্কা বানানোর উপকরণ : পটল, কুমড়ো, আলু, বেগুন, বরবটি, গাজর, ঝিঙে, ডাটা, বাঁধাকপি, তেজপাতা, পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, এলাচ, গোটা জিরে, গোটা ধনে, নুন, হলুদ গুঁড়ো, চিনে বাদাম, ঘি, আদা কুচি, কাঁচালঙ্কা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, টমেটো কুচি, সরষের তেল।

Panch Mishali Sabjir Chokka Recipe

পাঁচমিশালী সবজির ছক্কা রান্নার পদ্ধতি : প্রথমে কড়াইতে কিছুটা সরষের তেল গরম করে নিয়ে তার মধ্যে দুটো তেজপাতা, এক টেবিল চামচ পাঁচফোড়ন, দুটো শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে কেটে রাখা আলু এবং পটল দু-মিনিট নাড়াচাড়া করে নিন। তারপর এর মধ্যে একে একে ডাটা, বরবটি, কুমড়ো দিয়ে দিন।

এবার এর মধ্যে বাঁধাকপি এবং কেটে রাখা বেগুন দিয়ে নুন ও হাফ চামচের একটু বেশি হলুদের গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর এর মধ্যে এক মুঠো ভেজানো ছোলা, ১/২ ইঞ্চির বেশি আদা কুচি, ৪ টে কাঁচালঙ্কা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। ১/২ চামচ লঙ্কার গুঁড়ো ছড়িয়ে ঢাকনা বন্ধ করে কিছুক্ষণের জন্য রান্না হতে দিতে হবে এই সবজি।

সবজি সেদ্ধ হয়ে এলে এর মধ্যে টমেটো কুচি, চিনি ও সামান্য জল দিয়ে ঢেকে রান্না হতে দিন। অন্যদিকে একটি কড়াইতে ১ টি তেজপাতা, ১ টি শুকনোলঙ্কা, ২ টো ছোট এলাচ, ১ চামচ গোটা জিরে, ১ চামচ গোটা ধনে দিয়ে ড্রাই রোস্ট করে ঠান্ডা করে গুঁড়ো করে নিতে হবে।

Panch Mishali Sabjir Chokka Recipe

একইভাবে কিছুটা চিনে বাদাম দিয়ে ভেজে তুলে নিতে হবে। সবশেষে রান্নার মধ্যে এক চামচ ঘি, ভাজা মসলা, ভাজা চিনে বাদাম দিয়ে ভালো করে মিশিয়ে ৫ মিনিট রান্না হতে দিলেই তৈরি হয়ে যাবে নিরামিষ পাঁচমিশালী সবজির ছক্কা।