অপরাধী’র সুরে করোনা ভাইরাস নিয়ে গান গেয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ক্ষুদে

বিশ্বজুড়ে বেড়ে চলেছে করোনা ভাইরাসের প্রকোপ। মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে নানান ধরনের পদক্ষেপ নিচ্ছে সরকার। কখনো পুলিশ হাতজোড় করে মানুষকে সচেতন করছে, কখনো আবার তারা মাইক হাতে নিয়ে গানের মাধ্যমে মানুষকে সচেতন করছেন। এই সচেতনতা নিয়েই লকডাউন চলাকালীনই এক ক্ষুদে একখানি গান রাস্তায় রাস্তায় গেয়ে বেরিয়েছিল। যে গান বর্তমানে ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

মাত্র ৯ বছর বয়সী আর্য্য সিংহ নামে ওই খুদে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার সাঁইথিয়া শহরে এই গান করে তোলপাড় করে দিয়েছে সোশ্যাল মিডিয়া। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আর্য্য বর্তমানে চতুর্থ শ্রেণীর ছাত্র। আর লকডাউন চলাকালীন সে স্থানীয় পথপ্রদর্শক নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার হাত ধরে শহরের বিভিন্ন এলাকায় সেই গান করে বেরিয়েছিল। আর গানকে তারা বেছে নিয়েছিল এই কারণেই যাতে মানুষের মধ্যে খুব সহজে সচেতনতা বার্তা প্রবেশ করতে পারে।

যে গানটি আর্য্য গেয়েছিল সেই গানটিতে ছিল জনপ্রিয় বাংলা গান ‘অপরাধী’র সুরে। তবে সুর একই থাকলেও গানের প্রতিটি কথাকে পরিবর্তন করা হয়েছিল। আর পরিবর্তিত সেই গানে আর্য গেয়েছিল, ‘সময় ভালো নয় রে বন্ধু, বাইরে থাকিস না। করোনাতে মারবে থাবা, আড্ডা মারিস না। পুরো বিশ্ব এখন কাঁদছে রে ভাই, গুনছে শত লাশ। তুই কেন ভাই রকে বসে, করিস টাইমপাস। ওরে স্বাস্থ্যবিধি মানলে পরে, দূর হবে করোনা। যা খুশি তাই করলে রে ভাই, ছাড়বে না করোনা….।”

লকডাউন চলাকালীন রাস্তায় রাস্তায় ঘুরে এই গানটি গাওয়ার সময় ক্যামেরাবন্দি করে রাখা সেই সকল ভিডিও জুলাই মাস থেকে নতুন করে বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে আপলোড হতে শুরু করেছে। আর আপলোড হওয়ার সাথে সাথেই প্রতিটি প্ল্যাটফর্ম থেকেই লাখের কাছাকাছি শেয়ার, লাইকের সংখ্যা অজস্র এবং ভিউ কয়েক লাখ ছাড়িয়ে গেছে।

সত্যি অসাধারণ দারুণ প্রচেষ্টা।। ?????

Posted by Surya Kanta Mondal on Thursday, July 9, 2020