সব কার্ডকে অকেজো করে দেশে এল নতুন কার্ড ! জেনে নিন কার্ডের খুঁটিনাটি

341

সামনে লোকসভা নির্বাচন, আর এই লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের সমস্ত স্তরের মানুষের মন জিততে মরিয়া। ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রীর পদে বসার পর থেকেই তার লক্ষ্য ছিল ডিজিটাল লেনদেনের। আর এই ডিজিটাল লেনদেনকে সাফল্যমন্ডিত করার জন্য একাধিক স্কিম ঘোষণা করেছিলেন তিনি। নোট বন্দির পর ক্যাশলেস লেনদেনে মানুষকে উৎসাহিত করতে লোভনীয় নানান অফার তার সময়সীমার পাঁচ বছরে দেশে জনপ্রিয়তা লাভ করেছে। এবার সেই উদ্দেশ্যেই নরেন্দ্র মোদী নিয়ে এলেন ব্যাংক এর মতই একটি কার্ড, যা হলো ‘ওয়ান ন্যাশন, ওয়ান কার্ড’। পকেটের মধ্যেই পাঁচরকম কার্ড আর বইতে হবে না, এই ‘ওয়ান ন্যাশন, ওয়ান কার্ড’ এই একটি কার্ডের মাধ্যমেই ক্রেডিট, ডেবিট, সমস্ত রকম পরিষেবা পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

এই কার্ডের ফিচার ডেবিট কার্ডের মত হলেও কার্ডটিতে রয়েছে বিশেষ সুবিধা। এই কার্ডকে ‘ন্যাশনাল কমন মবিলিটি কার্ড’ বলে ব্যাখ্যা করেছে কেন্দ্র। কার্ডটির মাধ্যমে অতি সহজেই টাকা লেনদেন ছাড়াও বাস-ট্রেন, মেট্রো, ট্যাক্সি, ফেরির ভাড়া, টোল ট্যাক্স, প্যাকিং চার্জ সবই মেটানো সম্ভব।

এই কার্ডের লিঙ্ক থাকবেই দেশের এসবিআই-এর মত ২৫টি জনপ্রিয় ব্যাংকগুলির। এই কার্ড চালু হওয়ার পর যাতায়াত করার ক্ষেত্রে ভিন্ন পরিবহনে চাপতে গেলে আলাদা করে টিকিট করার প্রয়োজন হবে না। এই একটি কার্ডের মাধ্যমেই হয়ে যাবে সমস্ত সমস্যার সমাধান। যার ফলে নিত্যযাত্রীদের যেমন সময় বাঁচবে, তেমনি কমবে দৈনন্দিন ধকল।

One Nation One Card সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, “অন্য কোনও বৈদেশিক প্রযুক্তির আর প্রয়োজন নেই৷ এবার আমাদের দেশেই চলবে নিজেদের প্রযুক্তি সম্পন্ন কার্ড৷ এই কার্ড একেবারেই মেড ইন ইন্ডিয়া৷ গোটা বিশ্বে খুব অল্প দেশেই এধরণের সুবিধা রয়েছে৷ এবার ভারতে চলবে এ ধরণের কার্ড৷”

অর্থাৎ পুরোপুরি দেশীয় প্রযুক্তির এই কার্ডের মাধ্যমে আপনি মার্কেটিং করা থেকে টাকা তোলার মতো সমস্ত রকম সুবিধা পাচ্ছেন। উপরন্তু এই কার্ডের মাধ্যমে এটিএম থেকে টাকা তুললে ৫% ক্যাশব্যাকের বিশেষ ছাড়ের ঘোষণাও রয়েছে।

এই কার্ড পেতে গেলে আপনাকে কি করতে হবে?

এই কার্ডটি পাওয়ার জন্য আপনাকে আপনার ব্যাংকের সাথে যোগাযোগ করতে হবে। দেশের জনপ্রিয় ২৫ টি ব্যাংকের সাথে রয়েছে এই কার্ডের সংযুক্তিকরণ।

ATM কার্ডের দিন শেষ, এলো নতুন প্রযুক্তি : বিনা চার্জে টাকা তুলুন যত খুশি

পোস্ট অফিসে ২০ টাকা দিয়ে খুলুন অ্যাকাউন্ট পাবেন চেকবই, ATM

আপনার কাছে ছেঁড়া, ফাটা নোট আছে? জেনে নিন কীভাবে পরিবর্তন করবেন

এই কার্ডের সুবিধা Paytm পেমেন্ট ব্যাঙ্কের গ্রাহকেরাও পাবেন। অর্থাৎ আপনি যদি পেটিএম পেমেন্ট ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন তাহলেও এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

এই কার্ডের একটি বিশেষ অফার হল, এটিএম থেকে টাকা তোলার জন্য যেমন ৫% ক্যাশব্যাকের সুযোগ পাচ্ছেন, তেমনই অন্যান্য ওয়ালেটে এই কার্ড থেকে টাকা ভরার জন্য ১০% ক্যাশব্যাক এর সুবিধা রয়েছে।