গন্ধে হিট স্বাদে সুপারহিট! ওল দিয়ে এইভাবে চিংড়ি রাঁধলে প্রেমে পড়ে যাবেন

ওল দিয়ে চিংড়ি বানান এইভাবে, একবার খেলে আজীবন মুখে লেগে থাকবে

Ol Chingri Dalna Recipe

ভোজন রসিক বাঙালির রোজ রোজ একঘেয়ে রান্না করা খাবার খেতে মোটেই ভালো লাগে না। তাই বাঙালির খাবার পেতে চাই নিত্যনতুন এক্সপেরিমেন্ট। মুখের স্বাদ বদলের জন্য মাঝেমধ্যে রুই-কাতলার রেসিপির বদলে ওল চিংড়ির ডালনা (Ol Chingri Dalna Recipe) বানিয়ে নিন এইভাবে। এই স্বাদের ভাগ হবে না। রইল রেসিপিটা।

ওল চিংড়ির ডালনা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ : ওল, চিংড়ি, আলু, টমেটো কুচি, আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, তেজপাতা, শুকনো লঙ্কা, ছোট এলাচ, দারচিনি, পরিমাণ অনুযায়ী নুন, রান্নার জন্য তেল।

ওল চিংড়ির ডালনা তৈরির পদ্ধতি : প্রথমে ওল ডুমো ডুমো করে কেটে নিয়ে নুন দিয়ে সেদ্ধ করে নিন। এরপর একইভাবে আলুগুলোকেও ডুমো ডুমো করে কেটে নিতে হবে। এইবার চিংড়ি মাছগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। কড়াইতে তেল গরম করে তার মধ্যে সামান্য নুন এবং হলুদ দিয়ে প্রথমে আলুর টুকরোগুলো ভালো করে নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

আলু ভাজা হয়ে গেলে ওই তেলের মধ্যে নুন এবং হলুদ মিশিয়ে ওলের টুকরোগুলোও ভেজে নিতে হবে। এবার কড়াইতে আর একটু সরষের তেল দিয়ে তার মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা, ছোট এলাচ, দারচিনি, গোটা জিরে ফোড়ন দিতে হবে। তারপর এরমধ্যে কিছুটা পেঁয়াজ দিয়ে ভেজে নিতে হবে।

পেঁয়াজ ভেজে নেওয়ার পর এর মধ্যে আদা-রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে তার মধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো এবং জিরেগুঁড়ো দিয়ে সামান্য জল মিশিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। মশলা কষানো হয়ে গেলে এর মধ্যে টমেটো কুচি আর সামান্য নুন দিয়ে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রান্না করতে হবে।

দু-মিনিট পর কিছুটা জল দিয়ে ফুটতে শুরু করলে ভাজা ওল এবং আলু কড়াইতে দিয়ে সমস্ত মশলার সঙ্গে মিশিয়ে নিতে হবে। মশলা কষানো হয়ে গেলে ২ কাপ জল, তিন-চারটে কাঁচা লঙ্কা ও সামান্য চিনি দিয়ে ফুটতে দিতে হবে। এবার কড়াইতে চিংড়ি মাছ ভাজাগুলো দিয়ে মিডিয়াম আঁচে ৩-৫ মিনিট রান্না করে নিলেই রেডি ওল চিংড়ির ডালনা।