আর রাখ ঢাক নয়, প্রকাশ্যে এল নুসরাতের ছেলের বার্থ সার্টিফিকেট, ফাঁস হয়ে গেল বাবার পরিচয়

0
Nusrat Jahan Son Yishaan J Dasgupta Birth Certificate Leaked

এতদিন সদ্যোজাতের পিতৃপরিচয় নিয়ে হাজার প্রশ্ন উঠলেও মুখে কুলুপ এঁটেছিলেন নুসরাত এবং যশ। এমনকি প্রকাশ্যে সাংবাদিকদের প্রশ্নের সম্মুখীন হয়েও সরাসরি উত্তর এড়িয়ে গিয়েছিলেন নুসরাত। ছেলের পিতৃপরিচয় নিয়ে প্রশ্ন উঠলে নুসরাত সাফ জানিয়ে দেন, ‘ছেলের বাবাই জানে বাবা কে’! কিন্তু ছেলের বার্থ সার্টিফিকেটের প্রশ্ন যখন উঠলো, তখন সন্তানের ভবিষ্যতের কথা ভেবে আর কোনও ঝুঁকি নিলেন না যশরত।

গত শনিবার ঈশানের বার্থ সার্টিফিকেট সম্বন্ধিত খোঁজখবর নেওয়ার জন্য কলকাতা পুরসভার হাজির হয়েছিলেন যশ এবং নুসরাত। সেখানে মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক সুব্রত রায়চৌধুরির থেকে পুত্রের জন্ম শংসাপত্রে বাবার নামের জায়গায় ফাঁকা রাখা নিয়ে আইনি জটিলতা সংক্রান্ত যাবতীয় তথ্য খুঁটিয়ে জেনে নেন তারা। এরপরই সিদ্ধান্ত বদলে নেন যশরত। নয়তো প্রথমে মনে করা হচ্ছিল একজন সিঙ্গেল মাদার হিসেবে পিতৃপরিচয় ছাড়া নিজের নামেই সন্তানকে পরিচিতি দেবেন নুসরাত।

গতকাল রাত সাড়ে ৯টা নাগাদ ‌পুরসভার স্বাস্থ্য বিভাগ ঈশানের জন্ম শংসাপত্র ওয়েবসাইটে আপডেট করে। সেখানে সদ্যোজাতের জন্মের শংসাপত্রের রেজিস্ট্রেশন নম্বর ১৬২৩ বলে জানিয়ে দেওয়া হয়েছে অনলাইনে। একই সঙ্গে সন্তানের বাবা-মায়ের নাম স্পষ্ট উল্লেখ করা রয়েছে সেখানে। ঈশানের নামের পাশেও জ্বলজ্বল করছে তার বাবার পদবী। নিয়ম অনুযায়ী বাবা অথবা মায়ের নাম এবং জন্মের তারিখ দিলেই সন্তানের জন্মের সার্টিফিকেট বের করা যায়। জটিলতা এড়াতে তাই সহজ পদ্ধতিটিই বেছে নিয়েছেন যশরত।

এবার থেকে নুসরাতপুত্র আর শুধু ঈশান (Yishaan) নয়। ঈশানের নামের পাশে মিললো তার পিতৃপরিচয়। হ্যাঁ, এতদিন মুখে কিছু না বললেও এবার সরকারিভাবেই নুসরাতের (Nusrat Jahan) সন্তানের পিতৃপরিচয় স্বীকার করলেন টলিউড অভিনেতা যশ দাশগুপ্ত (Yash Dasgupta)। এর আগে আনন্দবাজার অনলাইনের কাছে নুসরাতকে মৌখিকভাবে নিজের ‘সঙ্গিনী’ হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন তিনি। এবার নুসরাতপুত্র ঈশানকে নিজের পদবী দিয়ে তাকে সন্তানের মর্যাদাও দিলেন যশ।

আরও পড়ুন : লাগবে না বাবার পরিচয়, সন্তান বড় হবে মায়ের পরিচয়ে, কঠিন সিদ্ধান্ত নিলেন নুসরাত

কলকাতা পুরসভার ওয়েবসাইটে ঈশানের জন্মের সার্টিফিকেট পাওয়া গিয়েছে। সেখানে যশরত পুত্রের নামের জায়গায় লেখা রয়েছে ঈশান জে দাশগুপ্ত (Yishaan J Dasgupta)। শুধু তাই নয়, মায়ের নামের জায়গায় যেমন নুসরাত জাহান রুহি (Nusrat Jahan Ruhi) লেখা রয়েছে, বাবার নামের জায়গাটিও কিন্তু ফাঁকা নেই। ঈশানের জন্মের সার্টিফিকেটে তার বাবার নাম দেওয়া হয়েছে দেবাশিস দাশগুপ্ত (Debashish Dasgupta)। অনেকেই হয়তো জানেন, যশের আসল নাম দেবাশিস। অতএব আর রাখ ঢাক রইলো না।

আরও পড়ুন : নুসরাতের থেকেও সুন্দরী যশের প্রাক্তন স্ত্রী, গুণে গুণে দশ গোল দেবে অভিনেত্রীকে

উল্লেখ্য, নুসরাতের অন্তঃসত্ত্বা হওয়ার খবর প্রচার হতেই নুসরাতের প্রাক্তন স্বামী নিখিল জৈন সন্তানের পিতৃত্ব অস্বীকার করেন। তারপরেই কার্যত নুসরাতের সন্তানের পিতৃপরিচয় নিয়ে জলঘোলা হতে শুরু করে। তবে অন্তঃসত্ত্বা নুসরাতের পাশে সর্বদা থেকেছেন যশ। এমনকি সন্তানের জন্মের পর যশের নামের সঙ্গে মিল রেখে সদ্যোজাতের নাম যখন Y দিয়ে শুরু হয় তখনও সন্তানের পিতৃপরিচয় নিয়ে আন্দাজ করেই ফেলেছিলেন নেটিজেনরা। এবার তাতে শীলমোহর পড়লো।

আরও পড়ুন : প্রকাশ্যে এল যশের কুকীর্তি, সংবাদমাধ্যমে মুখ খুললেন যশের প্রাক্তন স্ত্রী