পোস্ট অফিসে ২০ টাকা দিয়ে খুলুন অ্যাকাউন্ট পাবেন চেকবই, ATM

পোস্ট অফিসের  অ্যাকাউন্ট ডিজিটাল ব্যাংকিং-এর আওতায় আসছে৷ কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টগুলিকে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাংকের সঙ্গে যোগ করায় অনুমোদন দিয়েছে৷ ফলে গোটা দেশে ১.৫৫ লক্ষ ডাকঘরকে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাংকের সঙ্গে যোগ করা হবে৷ তাই সারা দেশে ইন্ডিয়া পোস্টের ১.৫৫ লক্ষ শাখা-উপশাখার মাধ্যমে পোস্ট অফিস এখন পাল্লা দিচ্ছে ব্যাঙ্কের সঙ্গে। পোস্ট অফিসে ৯টি আলাদা আলাদা সেভিংস অ্যাকাউন্ট খোলার সুযোগ রয়েছে। পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট, রেকারিং ডিপোজিট, টাইম ডিপোজিট এবং মান্থলি ইনকাম স্কিম।

Source

পোস্ট অফিসের   ৩৪ কোটি সেভিংস অ্যাকাউন্টের মধ্যে ১৭ কোটি হল ব্যাংক অ্যাকাউন্ট এবং বাকীগুলি হল ডাঘররের মাসিক আয় প্রকল্প, রেকারিং ডিপোজিট ইত্যাদি বিভিন্ন প্রকল্পের গ্রাহকেরা খুলেছেন সুদ অথবা মেয়াদ শেষে টাকা জমা করার জন্য৷ ডাক বিভাগ কোর ব্যাংকিং পরিষেবা শুরু করলেও তা শুধুমাত্র পোস্ট অফিসের সেভিংস ব্যাংক অ্যাকাউন্টের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে৷ নয়া ব্যবস্থায় পোস্ট অফিসের সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে একজন গ্রাহক অন্য যে কোনও ব্যাংকের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন৷

আরও পড়ুন : ব্যাঙ্ক ছেড়ে পোস্ট অফিসে টাকা রাখুন; জেনে নিন ৯ টি স্কিম

পোস্ট অফিস সেভিংস স্কিম সুদের হার মেয়াদকাল
সেভিংস অ্যাকাউন্ট ৪%
মান্থলি ইনকাম স্কিম ৭.৩% ৫ বছর
টাইম ডিপোজিট ১ বছরের জন্য ৬.৬%; ২ বছরের জন্য ৬.৭%; ৩ বছরের জন্য ৬.৯%; ৫ বছরের জন্য ৭.৪% ১-৫ বছর
রেকারিং ডিপোজিট ৬.৯% ৫ বছর

আরও পড়ুন : পোস্ট অফিসের কিছু স্কীম যা সঞ্চয় বাড়ানোর সাথে সাথে আয়কর বাঁচাবে

Source

পোস্ট অফিসের  সেভিংস অ্যাকাউন্টে এখন যুক্ত হয়েছে চেকবই এবং এটিএম সুবিধা। মাত্র ২০টাকার নগদ জমা করে আপনি খুলতে পারেন এই অ্যাকাউন্ট। সেভিংস অ্যাকাউন্ট থেকে এক বছরে উপার্জিত ১০ হাজার টাকা পর্যন্ত সুদ করছাড় যোগ্য। মান্থলি ইনকাম স্কিমে ন্যূনতম ১৫০০ টাকা জমা করেই অ্যাকাউন্ট খোলা যায়। সর্বোচ্চ বিনিয়োগকৃত রাশি সাড়ে ৪ লক্ষ টাকা। যুগ্ম ভাবে অ্যাকাউন্ট খুললে সেই পরিমাণ দ্বিগুণে দাঁড়াবে। রেকারিং ডিপোজিটে ৫ টাকার গুণিতকে টাকা জমা করা যায় পোস্ট অফিসে। মাসে কম পক্ষে ১০ টাকা জমা করতেই হয়। টাইম ডিপোজিটে ন্যূনতম বিনিয়োগকৃত রাশি ২০০ টাকা।