পেঁয়াজ-রসুন ছাড়া সরষে বেগুন বানিয়ে নিন এইভাবে, বেগুন যে খায় না সেও খাবে আঙুল চেটে

পেঁয়াজ-রসুন ছাড়া সরষে দিয়ে বেগুন রাঁধুন এইভাবে, খেলে আঙ্গুল চাটতে বাধ্য হবেন

সারা বছরের সবজির মধ্যে বেগুন অন্যতম। তবে বেগুন খেতে আবার অনেকেই পছন্দ করেন না। শীতের বেগুন হলে অবশ্য আলাদা কথা। বেগুনের রেসিপি বলতে সাধারণত ভাজা, ভর্তা, পোড়া কিংবা ঝোলের মধ্যে বেগুন দিয়ে তো অনেক খেয়েছেন। কিন্তু আজ একটি এমন রেসিপি এই প্রতিবেদনে রইল যা খাওয়ার পর আপনি বেগুনের প্রেমে পড়ে যাবেন। চট করে শিখে নিন মুখরোচক সরষে বেগুনের রেসিপি (Sorse Begun Recipe)। ভাত-রুটি দিয়ে খাওয়ার জন্য এই একটি পদই যথেষ্ট।

সরষে বেগুন বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : এই রান্নাটা নিরামিষ দিনের জন্য একদম যথার্থ। কারণ এতে পেঁয়াজ রসুন কিছুই পড়বে না, অথচ বেগুনের স্বাদ হবে দুর্দান্ত। রান্নার জন্য প্রয়োজন হবে ২ টো বড় সাইজের বেগুন, ৪ টেবিল চামচ পোস্ত বাটা, ২ টেবিল চামচ সরষে বাটা, স্বাদ অনুসারে লবণ, চিনি, অর্ধেক চামচ হলুদ গুঁড়ো, ধনেপাতা কুচি।

sorse begun

সরষে বেগুন বানানোর পদ্ধতি : শীতের বেগুনের স্বাদই হয় আলাদা। তাই শীতকালে এই সবজির রেসিপি ঘরে বানালে পাতে আর কিছুই লাগবে না। তবে গরমের দিনেও এইভাবে সরষে পোস্ত দিয়ে বেগুন রাঁধলে আঙুল চেটে খেতে বাধ্য হবেন। রান্নার জন্য প্রথমে বেগুনগুলো লম্বা লম্বা ফালি করে কেটে ধুয়ে নিতে হবে। তবে বেগুনের বোঁটা কেটে ফেলে দেবেন না। বোঁটা সমেতই বেগুন রান্না করতে হবে।

এবার কেটে রাখা বেগুনের মধ্যে নুন এবং হলুদ মাখিয়ে নিন। তারপর একটি পাত্রে তেল গরম করে তার মধ্যে বোঁটা সমেত বেগুন গুলোকে হালকা করে ভেজে তুলে নিতে হবে। রান্নার পরের ধাপে এই বেগুন ভাজার তেলের মধ্যেই দিয়ে দিন চিনি এবং হলুদ গুঁড়ো। চিনি যখন গলে আসবে তখন বাকি মশলাগুলো দিয়ে দিতে হবে।

sorse begun 1

এ সময় কড়াইতে পোস্ত বাটা, সরষে বাটা এবং নুন একসঙ্গে দিয়ে দিন। তারপর মশলাটাকে ভাল করে কষিয়ে নিতে হবে। মশলা যখন কষানো হয়ে যাবে তখন তার মধ্যে অল্প জল মিশিয়ে নিন। এবার যখন মশলা ফুটতে শুরু করবে তখন তার মধ্যে ভেজে রাখা বেগুনগুলোও দিয়ে দিতে হবে।

sorse begun 3

এবার কিছুক্ষণ রান্না হতে দিন। তারপর বেগুনগুলোকে উল্টে দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। এইভাবে বেগুনের দুই পিঠ ভাল করে রান্না হয়ে এলে যখন মাখামাখা হয়ে আসবে তখন উপর থেকে সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। এবার গরম ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন সর্ষে বেগুনের এই রেসিপি। খেলে মুখে লেগে থাকবে স্বাদটা।