শুরু হচ্ছে NPR, কি কি ডকুমেন্ট লাগবে? কি বলছে স্বরাষ্ট্র মন্ত্রক

আগামী ১ লা এপ্রিল থেকে দেশে শুরু হবে NPR, চলবে সেপ্টেম্বর মাস পর্যন্ত। গত NPR-এর জন্য ১৫ টি বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়েছিল। আর এবার সেই বিষয়ে সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ২১। অর্থাৎ এবার ২১ টি বিষয়ে তথ্য সংগ্রহ হবে NPR চলাকালীন।

Source

২০২০ সালের NPR-এ যে সকল তথ্য দেশের নাগরিকদের দিতে হবে সেগুলি হল, ১) ব্যক্তির নাম, ২) ব্যক্তির লিঙ্গ, ৩) ব্যক্তির জন্ম তারিখ ও সাল, ৪) বিবাহিত/অবিবাহিত, ৫) মা/বাবা/স্বামী/স্ত্রীর নাম, ৬) ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা, ৭) বাড়ির অথবা পরিবারের প্রধানের সঙ্গে সম্পর্ক, ৮) ব্যক্তির পেশা, ৯) ব্যক্তির জন্মস্থান, ১০) বর্তমানে যেখানে আছেন তার ঠিকানা, ১১) ঠিকানায় কত দিন ধরে বসবাস, ১২) স্থায়ী বসবাসের ঠিকানা, ১৩) বাড়ি বদলালে তার ঠিকানা, ১8) জাতি, ১৫) আধার কার্ডের নাম্বার, যা বাধ্যতামূলক, ১৬) পাসপোর্টের নাম্বার, ১৭) ভোটার আইডি কার্ডের নাম্বার, ১৮) প্যান কার্ডের নাম্বার, ১৯) গাড়ির লাইসেন্স নাম্বার, ২০) মোবাইল নাম্বার, ২১) মা, বাবার জন্মস্থান ও জন্মতারিখ। তবে কি এই ২১ টি তথ্যের ভিত্তিতে কোনরকম কাগজপত্র বা ডকুমেন্ট জমা দিতে হবে? অথবা দিতে হবে বায়োমেট্রিক?

জাতীয় জনসংখ্যা পঞ্জিকরণ বা NPR-এ করা প্রশ্নের ভিত্তিতে কোনরকম কাগজপত্র বা নথি জমা দিতে হবে না বলে জানিয়ে দিলো স্বরাষ্ট্রমন্ত্রক। এছাড়াও বায়োমেট্রিক অথবা অন্য কোন আধুনিক পদ্ধতি অবলম্বন করাও হবে না বলে স্পষ্ট জানিয়েছে তারা। তবে স্বরাষ্ট্রমন্ত্রক একথা জানালেও আদমশুমারি কমিশনার ও রেজিস্ট্রার জেনারেলের সরকারি ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে এখনও পর্যন্ত লেখা রয়েছে যে NPR-এ জনসংখ্যা ও তাদের বায়োমেট্রিক বিষয়ক তথ্য থাকবে। কিন্তু এরপরেও স্বরাষ্ট্রমন্ত্রক জানাচ্ছে, NPR এর জন্য কোন কাগজ লাগবে না, লাগবে না বায়োমেট্রিক।

আরও পড়ুন : শুরু হবে জনগণনা, করা হবে ৩১টি প্রশ্ন, তৈরির রাখুন উত্তর

আরও পড়ুন : NRC, NPR আর জনগণনার মধ্যে পার্থক্য সহজ ভাষায় বুঝুন

NPR এর জন্য ইতিমধ্যেই কেন্দ্র সরকারের তরফ থেকে ৩৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ন্যাশনাল পপুলেশন রেজিস্টার প্রথম শুরু হয়েছিল ২০১০ সালে ইউপিএ সরকারের জমানায়। প্রত্যেক ১০ বছর অন্তর অন্তর এই তথ্য সংগ্রহ করা হয় বলে জানানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হলো ন্যাশনাল পপুলেশন রেজিস্টার মোটেই নাগরিকত্বের রেজিস্ট্রেশন নয়। কারণ এই রেজিস্টারে ছয় মাসের বেশি থাকা বিদেশীদের নামও অন্তর্ভুক্ত করা হয়।