লাগবে না ডকুমেন্ট, আধার কার্ডের এই ৫টি পরিবর্তন হবে ডকুমেন্ট ছাড়াই

দিন দিন আধার কার্ড যে দেশের নাগরিকদের কাছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠছে সেটা একবাক্যে সবাই স্বীকার করে নেবেন। শিক্ষা থেকে স্বাস্থ্য, সামাজিক যোজনা থেকে সরকারি নানান সুবিধা পেতে আধার কার্ড মাস্ট।

সম্প্রতি ভারতীয় আয়কর দপ্তর এক নম্বরের সঙ্গে আধার কার্ডের নম্বর সংযুক্তিকরণ না করলে প্যান কার্ড বাতিল করবে বলে ঘোষণা করেছে। এছাড়াও নতুন গ্যাসের কানেকশন, গ্যাসের ভর্তুকি পেতেও আধার কার্ড গুরুত্বপূর্ণ। তাই এই আধার কার্ড যে অদূর ভবিষ্যতে ভারতীয় নাগরিকদের জীবনে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে যাবে তা অনস্বীকার্য।

আধার কার্ডের এই গুরুত্ব উপলব্ধি করে আধার কার্ডের সমস্ত তথ্য সঠিক থাকা প্রয়োজন। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে প্রায় প্রত্যেকেরই আধার কার্ডে কোন না কোন তথ্য ভুল রয়েছে যেগুলি সংশোধন করা প্রয়োজন। আধার কার্ডের এই সমস্ত নথি সংশোধন করতে হলে সংশোধনের পরিপ্রেক্ষিতে সাপোর্টিং ডকুমেন্টস দিতে হয়।

কিন্তু সম্প্রতি UIDAI এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে আধার কার্ডের পাঁচটি তথ্য পরিবর্তন করার ক্ষেত্রে কোনো ডকুমেন্ট লাগবে না।সম্প্রতি UIDAI এর তরফ থেকে টুইট করে জানানো হয়েছে যে, এখন থেকে আধার কার্ডের ফটোগ্রাফ, বায়োমেট্রিক, লিঙ্গ, মোবাইল নম্বর, ই-মেল আইডি সংশোধন বা পরিবর্তন করার ক্ষেত্রে নাগরিকদের কোনরকম সাপোর্টিং ডকুমেন্ট জমা দিতে হবে না।

সে ক্ষেত্রে নাগরিকদের নিজের আধার কার্ড নিয়ে নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে। আর আধার কেন্দ্রে যাওয়ার আগে অনলাইনে অ্যাপোয়েন্টমেন্ট বুক করে নিলে কাজটা আরও সহজ হয়ে যাবে।

আরও পড়ুন :- আধারের ভুল সংশোধন করার জন্য অ্যাপয়েনমেন্ট বুকিং করুন এইভাবে

এর পাশাপাশি এটাও জানানো হয়েছে যে আধার কার্ডে নিজের নাম, ঠিকানা এবং জন্ম তারিখ সংশোধন করার ক্ষেত্রেও পদ্ধতি অনেক সহজ করা হয়েছে। তবে এক্ষেত্রে নাগরিকদের অতি অবশ্যই সাপোর্টিং ডকুমেন্ট জমা দিতে হবে।