পশ্চিমবঙ্গের এই ১০ জেলাকে ছুঁতে পারেনি করোনা, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

-no-covid-19-outbreak-in-10-districts-of-bengal

গোটা বিশ্ব যখন করোনার ত্রাসে ভুগছে তখন স্বস্তির খবর দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা পরিস্থিতি নিয়ে শুক্রবার নবান্ন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্যের প্রতিটি জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের সাথে একটি জরুরি বৈঠক করেন তিনি।সেই প্রশাসনিক বৈঠক থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন পশ্চিমবঙ্গের ১০ টি জেলাকে এখনো ছুঁতে পারে নি করোনা। পাশাপাশি তিনি এই সকল জেলার প্রশাসনিক কর্তাদের জানান, এর ফলে আত্মতুষ্টিতে ভুগলে হবে না বরং আরও বেশি সতর্ক থাকতে হবে যাতে এই ধারাবাহিকতা বজায় থাকে।

দিন কয়েক আগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান থেকে জানা গিয়েছিল দেশের ৬২% জেলা এখনো করোনা মুক্ত। এই তথ্য তুলে ধরেছিলেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব আগারওয়াল। তবে তিনিও জানিয়েছিলেন, সংক্রমণ ছড়ায়নি মানে প্রশাসনিক শিথিলতার কোন জায়গা নেই। বরং আরও বাড়তি সতর্কতার বজায় রাখতে হবে। ঠিক একই কথা শোনা গেল এদিন মুখ্যমন্ত্রীর গলাতেও।

করোনা সংক্রমণ থেকে বাঁচতে মুখ্যমন্ত্রী এদিন আবারও জানান, “আমাদের ৪৯ দিন খুব সতর্ক থাকতে হবে। আর এই ৪৯ দিন শুরু হচ্ছে লকডাউন শুরু হওয়ার প্রথম দিন থেকে। এই ৪৯ দিনের সময়সীমা শেষ হবে আগামী ১৯ শে মে। দেশের স্বার্থে, বাংলার স্বার্থে আমাদের এটা করতে হবে।”

বাংলায় যে ১০ জেলায় করোনা সংক্রমণ হয়নি

করোনা সংক্রমণ দিন দিন বাড়ার পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেশের ১৭০ টি জেলাকে রেড জোন হিসাবে চিহ্নিত করা হয় গত দুদিন আগে। আর এই ১৭০ টি জেলার মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে চারটি জেলা। যেগুলি হলো কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও উত্তর চব্বিশ পরগনা। আর মুখ্যমন্ত্রীর কথা অনুযায়ী রাজ্যের যে ১০টি জেলাকে এখনো পর্যন্ত করোনা ছুঁতে পারেনি সেই ১০ টি জেলা হল আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদহ, বীরভূম, বাঁকুড়া, পুরলিয়া, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম। এই সকল জেলাগুলিতে একজনও করোনা রোগী নেই। পাশাপাশি তিনি আরও জানান পূর্ব মেদিনীপুর রেড জোন থেকে অরেঞ্জ জোনে চলে এসেছে।