ট্রাফিক আইনে বড়সড় বদল! জরিমানা বেড়ে গেল পাঁচগুণ

মোটর ভেহিকল আইন অনুযায়ী এই দুই অপরাধের জন্য এযাবত জরিমানা ছিল দুই হাজার এবং এক হাজার টাকা করে। কিন্তু এই আইনের সংশোধন করে এই জরিমানা এবার থেকে বাড়ানো হচ্ছে পাঁচ গুণ। মদ্যপ অবস্থায় গাড়ি চালালে জরিমানা গুনতে হবে ১০০০০ টাকা এবং ফোন করতে করতে গাড়ি চালালে জরিমানা গুনতে হবে ৫০০০ টাকা।

List of Traffic Rules & Fines (Challans) in India 2019

আইনের সংশোধনীতে মধ্যেই পড়ে গেল সিলমোহর। তাই সাবধান গাড়ি চালানোর সময় এই দুটি অপরাধ সব সময় এড়িয়ে চলুন।মোদি সরকারের প্রথম ইনিংসে এই আইনের সংশোধন করতে পারেনি। তবে দ্বিতীয়বার সিংহাসনে বসেই তোড়জোড় এই আইনের সংশোধন বিল পাস করাতে। আইনের সংশোধন বিল পাস করানোতে বদ্ধ পরিকর পরিবহনমন্ত্রী নীতিন গড়করি।

নতুন আইন অনুযায়ী, বেশ কতকগুলি ক্ষেত্রে জরিমানার পরিমাণ বাড়ানো হচ্ছে কয়েক গুণ। ট্রাফিক সিগন্যালের লাল বাতি না মানলে এবার থেকে ১০০ অথবা ৩০০ টাকার পরিবর্তে জরিমানা দিতে হবে হাজার টাকা। গতির উর্ধ্বসীমা না মানলেও জরিমানা ৪০০ টাকা থেকে বের হয়ে যাচ্ছে হাজার টাকা।

ট্রাফিক আইনে বড়সড় বদল! বিপদে পড়তে না চাইলে অবশ্যই পড়ুন

 রাস্তায় ট্রাফিক পুলিস আটকালে জেনে নিন কি কি করণীয় ও আপনার অধিকার

এমনকি এই নতুন বিলের আওতায় আনা হচ্ছে ওলা, উবর মতো ট্যাক্সি পরিবহন সংস্থাকেও। এই সংস্থাগুলোকে নিয়ন্ত্রণ করার মতো কোনো আইন এযাবৎ ছিল না। লাইসেন্স নীতি না মানলে জরিমানা গুনতে হবে ২৫০০০ থেকে ১ লক্ষ টাকা অবধি। কোন নাবালক গাড়ি চালালে অভিভাবক অথবা গাড়ির মালিককে দিতে হবে ২৫০০০ টাকা জরিমানা। এই অপরাধের জন্য তিন বছর জেলও হতে পারে। দুর্ঘটনায় কারণ মৃত্যু হলে সেই ব্যক্তির পরিবারকে দেওয়া হবে পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণ।

 ট্রাফিক আইন ভাঙলে কোন ধারায় জরিমানা কত? জেনে নিন সম্পুর্ন তালিকা

Violation New fine amount Previous fine amount
Overloading Two-wheelers Rs. 2000; License scrapping for three months Rs. 100
Drunken Driving Rs. 10,000 Rs. 2,000
Overspeeding Rs. 1,000 for LMV; Rs. 2,000 for MMV Rs. 400
Dangerous Driving Rs. 5,000 Rs. 1,000
Driving Without Car or Two Wheeler Insurance Rs. 2,000 Rs. 100
Signal Jumping Rs. 1000; License scrapping for three months Rs. 100
Riding Without Helmet Rs. 1000; License scrapping for three months Rs. 100
Driving Without Permit Up to Rs. 10,000 Up to Rs. 5,000