৪ মে থেকে ১১মে লকডাউনে ব্যাঙ্ক থেকে টাকা তোলার নতুন নিয়ম

কোরোনা ভাইরাসের জেরে গত ২৩ সে মার্চ থেকে দেশ জুড়ে চলছে লক ডাউন।ইতিমধ্যেই গত ৪ মে থেকে দেশ জুড়ে তৃতীয় দফার লক ডাউন চলবে না শেষ হবে আগামী ১৭ ই মে। এই সময়ের মধ্যে ব্যাংক থেকে টাকা তোলার জন্য নতুন নিয়ম জানালো ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন বা আইবিএ। এই ক্ষেত্রে বেশ কিছু নতুন নিয়মের কথা জানিয়েছে আইবিএ।

এই নিয়ম গুলির মূল ভিত্তি সামাজিক দূরত্ব বজায় রাখা। কারণ একমাত্র সেই উপায়েই কোরোনা ভাইরাসকে প্রতিরোধ করা সম্ভব। মানুষ যাতে ব্যাঙ্কে যাওয়া এড়িয়ে এটিএম বা অনলাইন ট্রানসঙ্কশন এর মাধ্যমে কাজ করেন সেকথাও জানিয়েছে সংস্থা। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে এই নিয়ম আগামী ১১ মে পর্যন্ত জারি থাকবে।

banking rules changing from 1st may

১১ মে পর্যন্ত  টাকা তোলার নতুন নিয়ম

অ্যাকাউন্ট নম্বরের শেষ সংখ্যা টাকা তোলার  তারিখ
যাঁদের অ্যাকাউন্ট নম্বর শেষ হয়েছে ০ ও ১ ৪ মে
যাঁদের অ্যাকাউন্ট নম্বর শেষ হয়েছে ৫ মে
যাঁদের অ্যাকাউন্ট নম্বর শেষ হয়েছে ৪ ও ৫ ৬ মে
যাঁদের অ্যাকাউন্ট নম্বর শেষ হয়েছে ৮ মে
যাঁদের অ্যাকাউন্ট নম্বর শেষ হয়েছে ৮ ও ৯ ১১ মে

আরও পড়ুন :- ১লা মে থেকে বদলে গেল ব্যাঙ্ক-এটিএম-রেলের একাধিক নিয়ম

এছাড়া জানানো হয়েছে যে কোনো ব্যক্তি চাইলে এটিএম থেকে টাকা তুলতে পারেন। সেক্ষেত্রে কোনো চার্জ নাওয়া হবেনা। আইবিএ জানিয়েছে মূলত ব্যাঙ্কের সামনে অনেক লোকের জমায়েত আটকাতেই এই নিয়ম।

আরও পড়ুন :- লকডাউনে মথাপিছু ৫০০ টাকা দেবে কেন্দ্র, কাদের বিস্তারিত জানুন

যেহেতু এটা মাসের শুরু সেহেতু অনেক মানুষই ব্যাঙ্কের সামনে টাকা তোলার জন্য ভিড় করছেন। অনেক জায়গা থেকেই অভিযোগ এসেছে যে ব্যাঙ্কের সামনে জমায়েত হওয়ার সময় সামাজিক দূরত্বের নীতি মানা হচ্ছেনা। তাই যাতে এক দিকে অনেক মানুষ ব্যাঙ্কের সামনে জমায়েত না করেন, তাই এই নিয়ম জারি করেছে সংস্থা।