নতুন ট্রাফিক আইনে কোন অপরাধে কি শাস্তি? একনজরে জেনে নিন

পথ সুরক্ষা সুনিশ্চিত করতে কেন্দ্র একটি নতুন বিল এনেছে। এই বিলে ট্রাফিক নিয়ম ভঙ্গ করলে বিপুল অঙ্কের জরিমানার উল্লেখ রয়েছে। নতুন বিলে পথ সুরক্ষা সুনিশ্চিত করতে নাবালকদের গাড়ি চালালে, লাইসেন্স ছাড়া ড্রাইভিং, বিপজ্জনক ভাবে গাড়ি চালালে, মদ্যপ অবস্থায় গাড়ি চালালে, নির্ধারিত মাত্রার চেয়ে বেশি বেগে গাড়ি চালালে এবং নির্ধারিত মাত্রার চাইতে বেশি পরিমাণ পণ্য বহনের ক্ষেত্রে কঠোর শাস্তির ঘোষণা করা হয়েছে। এই বিলে জরিমানা এবার বাড়ানো হয়েছে পাঁচ গুণ।নতুন এই সংশোধনীর ফলে আগের তুলনায় কয়েকগুন কড়া হতে চলেছে ট্র্যাফিক আইন। শুধু কড়া আইন নয়, পাশাপাশি আইন ভাঙলে জরিমানার পরিমাণও বাড়বে কয়েকগুণ। নতুন আইনে জরিমানার পরিমাণ ৫০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত করা হয়েছে।

পুলিশকে তথ্য দিতে অস্বীকার করলে – ২০০০ টাকা পর্যন্ত জরিমানা।

লাইসেন্স ছাড়া গাড়ি চালালে– ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা।

কোনও নাবালক গাড়ি চালালে– ১০,০০০ টাকা জরিমানা

ত্রুটিপূর্ণ গাড়ি চালালে – ১ বছর পর্যন্ত জেল অথবা ১ লক্ষ টাকা জরিমানা।

অতিরিক্ত স্পীডে গাড়ি চালালে – হালকা গাড়ির জন্য ১০০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত জরিমানা। মাঝারি যাত্রীবাহী গাড়ি বা মালবাহী গাড়ির ক্ষেত্রে ২ হাজার টাকা থেকে ৪ হাজার টাকা পর্যন্ত জরিমানা। দ্বিতীয়বার অপরাধে লাইসেন্স বাজেয়াপ্ত করা হবে।

বিপজ্জনকভাবে গাড়ি চালালে – প্রথম অপরাধে ৬ মাস থেকে ১ বছরের জেল অথবা ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা। প্রথম অপরাধের ৩ বছরের মধ্যে ফের একই অপরাধ করলে ২ বছর পর্যন্ত জেল অথবা ১০০০০ টাকা জরিমানা।

মদ্যপ অবস্থায় গাড়ি চালালে– প্রথম অপরাধে ২ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা ৬ মাস পর্যন্ত জেল, দ্বিতীয় অপরাধে ৩০০০ টাকা জরিমানা অথবা ২ বছর পর্যন্ত জেল।

আরও পড়ুন :- অহেতুক হর্ন বাজিয়ে ফাইন দিল ৩১৫০টি গাড়ি! কড়া হচ্ছে ট্রাফিক আইন

আরও পড়ুন :- রাস্তায় ট্রাফিক পুলিস আটকালে জেনে নিন কি কি করণীয় ও আপনার অধিকার

শারীরিক / মানসিক ভাবে সুস্থ্য না হওয়া সত্ত্বেও গাড়ি চালালে– প্রথম অপরাধে ১০০০ টাকা পর্যন্ত জরিমানা, দ্বিতীয় অপরাধে ২০০০ টাকা পর্যন্ত জরিমানা।

দুর্ঘটনা শাস্তি (ধারা ১৩২ (১), ১৩৩, ১৩৪)– প্রথম অপরাধে- ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা অথবা ৬ মাস পর্যন্ত জেল, দ্বিতীয় অপরাধে ১০০০০ টাকা পর্যন্ত জরিমানা অথবা ১ বছর পর্যন্ত জেল।