টক-ঝাল-মিষ্টি কাতলা রেসিপি! আঙ্গুল চাটতেই হবে গ্যারান্টি

কাতলা মাছের টক-ঝাল-মিষ্টি রেসিপি! নতুন এই রেসিপি খেলে একবার বানাবেন বারবার

Katla Fish Curry : বাঙালিরা কাজের সুত্রে যখন বাইরে থাকেন তখন একটাই জিনিস ভীষণ মিস করেন এবং সেটি হল মাছ। বাঙালি হয়ে মাছ খাবে না তা একপ্রকার অসম্ভব। ফুটবল যেমন বাঙালির ভীষণ কাছের, ঠিক তেমনি মাছ ছাড়া বাঙালির ভাত খাওয়া অসম্পূর্ণ। আজ এই প্রতিবেদনে আপনাদের জানানো হবে টক ঝাল মিষ্টি কাতলা মাছের এমন একটি পদ, যা খেলে বারবার খেতে ইচ্ছা করবে।

টক ঝাল মিষ্টি কাতলা মাছের রান্নার উপকরণ

কাতলা মাছ বলতেই আমাদের সবার আগে মাথায় আসে দই কাতলা অথবা কাতলা মাছের কালিয়া। কিন্তু টক ঝাল মিষ্টি কাতলা মাছের পদ কখনো হয়তো রান্না করে দেখেননি আপনি। এই রান্নাটি তৈরি করতে আপনার লাগবে কাতলা মাছ, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, চার মগজ বাটা, লঙ্কা গুঁড়ো , হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ছোট এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারুচিনি, গরম মসলা গুঁড়ো, চিনি, স্বাদমতো নুন এবং তেল।

Katla Fish Curry

টক ঝাল মিষ্টি কাতলা মাছের রেসিপি

প্রথমে মাছে নুন হলুদ মাখিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। এরপর কড়াইতে তেল গরম করে তাতে দিয়ে দিন তেজপাতা, গোটা গরম মসলা এবং শুকনো লঙ্কা ফোড়ন। এরপর দিয়ে দিন পেঁয়াজ, আদা এবং রসুন বাটা।

পেঁয়াজ এবং আদা ভালো করে ভেজে নিয়ে তাতে দিয়ে দিন হলুদ এবং লঙ্কার গুঁড়ো। এবার দিয়ে দিন টমেটো কুচি। টমেটো কুচি দেওয়ার পর দিয়ে দিন চারমগজ বাটা আর ভালো করে মসলাগুলো কষানো শুরু করুন। কয়েক মিনিট মসলাগুলো কষিয়ে নিন। এবার ওপর থেকে গরম মসলা ছড়িয়ে দিন।

আরও পড়ুন : মাছ রান্নার সময় মেশান শুধু এই মশলা, আঙ্গুল চেটেপুটে খাবে সবাই

Katla Fish Curry

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া এইভাবে রাঁধুন নারকেলি রুই! ভাতের থালা হবে চেটেপুটে সাফ

মসলা কষাতে কষাতে দিয়ে দিন স্বাদমতো নুন এবং সামান্য চিনি। মসলা কষানো হয়ে গেলে তাতে ভেজে রাখা মাছগুলো দিয়ে দিন। মসলার সঙ্গে মাছগুলো ভালো করে মিশিয়ে দিয়ে দিন সামান্য জল। ১০ মিনিট ঢাকা দিয়ে জল ফুটিতে দিন। জল শুকিয়ে এলে আরো একবার নাড়াচাড়া করে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন টক ঝাল মিষ্টি কাতলা।