এবার কেবল টিভি দেখার খরচ মাসে ১৫০০ টাকা? জানুন আসল সত্য

113

টেলিকম রেগুলেটেড অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ ট্রাই-এর পক্ষ থেকে কেবল চ্যানেল বা ডিটিএইচ, বিশেষ করে পে চ্যানেল গুলির জন্য নির্দিষ্ট করে প্রতিটি চ্যানেলের মূল্য নির্ধারণ করে ট্রাই-কে জানানোর নির্দেশ দেওয়া হয়। উদ্দেশ্য কেবল অপারেটর এবং ডিটিএইচ সংস্থাগুলির দৌরাত্ম্য বন্ধ করা। ডিটিএইচ সংস্থা এবং কেবল অপারেটরদের দৌরাত্ম্য বন্ধ করে ইচ্ছেমতো টাকা আদায় করা বন্ধ করা এবং শুধু তাই নয় ট্রাই-এর নির্দেশিকা অনুসারে গ্রাহকরা নিজেদের পছন্দমতো চ্যানেল দেখতে পাবেন নির্দিষ্ট অর্থের বিনিময়ে, যার জন্য আলাদা করে পুরো প্যাকেজ নেওয়ার কোনো প্রয়োজন হবে না।

কিন্তু এই নিয়মের ফলে বেশ কিছু সমস্যাও দেখা যাচ্ছে বলে দাবি করেছেন কেবল অপারেটর অ্যাসোসিয়েশনগুলি। তাঁদের বক্তব্য অনুসারে, বর্তমানে পশ্চিমবঙ্গের দক্ষিনবঙ্গ থেকে উত্তরবঙ্গ বেশিরভাগ শহর, বড় শহর বাদ দিয়ে ১৭০ থেকে ১৮০ টাকা মাসিক ভাড়ায় গ্রাহকেরা প্রায় সমস্ত চ্যানেলে দেখতে পান। ফলে নতুন এই নির্দেশিকা অনুসারে এই সমস্ত শহর বা গ্রামের গ্রাহকদের জিএসটি কর সহ ১৫৪ টাকা দিতে হবে শুধুমাত্র ১০০ টি ফ্রি চ্যানেলের জন্য। তার ওপর চাপবে আলাদা করে পে চ্যানেলের অর্থ এবং জিএসটি। আর এখানে বেঁধেছে সমস্যা।

ডিটিএইচ এবং কেবল লাইনে পে চ্যানেল গুলির আলাদা আলাদা করে মূল্য নির্ধারণের ফলে কেবল অপারেটর অ্যাসোসিয়েশনগুলি ধর্মঘটে নামলেও আদৌতে সত্যি কি হচ্ছে আপনার বিনোদনের জন্য আগামী দিনের টিভি খরচ। বিনোদনের জন্য টিভি দেখার খরচ আগামী দিনে বাড়তে চলেছে, না কমবে? সে বিষয়ে অবশ্যই আপনাদের পছন্দের উপর বিষয়টি বিষয়টি নির্ভর করছে।

পশ্চিমবঙ্গের উত্তর এবং দক্ষিণ বঙ্গের ছোট শহর ও গ্রামাঞ্চল গুলিতে নতুন নিয়ম চালু হওয়ার আগে পর্যন্ত ১৭০ থেকে ১৮০ টাকায় সমস্ত চ্যানেল পাওয়া গেলেও কলকাতা ও সংলগ্ন এলাকায় মোটামুটি মাসিক টিভি প্যাকেজের খরচ ২৪০, ৩০০, ৩৩০ বা ৩৭০ টাকার মতো হত। বর্তমানে ট্রায়ের এই নতুন নিয়মে আপনাকে কেবল কানেকশন দেখার জন্য জিএসটি সহ সর্বনিম্ন ১৫৪ টাকা দিতেই হবে। তারপর আপনার পছন্দের পে চ্যানেলগুলি দেখার জন্য দিতে হবে আলাদা করে জিএসটির সহ চ্যানেলের দাম।

সে ক্ষেত্রে আমরা বাঙালিদের বাড়িতে বাড়িতে চলা পে চ্যানেলগুলির একটি সার্ভে করে দেখেছি, সাধারণত নিম্নলিখিত এই চ্যানেলগুলি বাঙ্গালীদের বিনোদনের মূল কেন্দ্রবিন্দু। হিসাবটা বাচ্চা থেকে বুড়ো ধরেই করা হয়েছে।

আরও পড়ুন : ২৪ ঘণ্টা কেবল টিভি ধর্মঘটের ডাকে বন্ধ সম্প্রচার! দেখা যাবে না টিভি

১) Zee ২৪ ঘণ্টা: ৫০ পয়সা (+১৮% GST)

২) Zee বাংলা সিনেমা: ৮ টাকা (+১৮% GST)

৩) Zee বাংলা: ১৯ টাকা (+১৮% GST)

৪) Zee সিনেমা: ১৯ টাকা (+১৮% GST)

৫) Zee বলিউড: ২ টাকা (+১৮% GST)

৬) Zee অ্যাকশন: ১ টাকা (+১৮% GST)

৭) & পিকচার্স: ১ টাকা (+১৮% GST)

৮) Zee টিভি: ১৯ টাকা (+১৮% GST)

৯) এবিপি আনন্দ: ৫০ পয়সা (+১৮% GST)

১০) কালার্স বাংলা: ১৪ টাকা (+১৮% GST)

১১) কালার্স: ১৯ টাকা (+১৮% GST)

১২) এমটিভি: ৩ টাকা (+১৮% GST)

১৩) স্টার প্লাস: ১৯ টাকা (+১৮% GST)

১৪) স্টার জলসা: ১৯ টাকা (+১৮% GST)

১৫) জলসা মুভিজ: ১৯ টাকা (+১৮% GST)

১৬) স্টার গোল্ড: ১০ টাকা (+১৮% GST)

১৭) ইটিভি: ১৭ টাকা (+১৮% GST)

১৮) স্টার মুভিজ: ১৯ টাকা (+১৮% GST)

১৯) সেট ম্যাক্স: ১৫ টাকা (+১৮% GST)

২০) সোনি: ১৯ টাকা (+১৮% GST)

২১) সোনি পিক্স: ১০ টাকা (+১৮% GST)

২২) সোনি সিক্স: ১৫ টাকা (+১৮% GST)

২৩) নিউজ ১৮ বাংলা: ৫০ পয়সা (+১৮% GST)

২৪) ন্যাশনাল জিওগ্রাফিক: ২ টাকা (+১৮% GST)

২৫) ন্যাট জিও ওয়াইল্ড: ১ টাকা/৫ টাকা (HD) (+১৮% GST)

২৬) অ্যানিমেল প্ল্যানেট: ২ টাকা (+১৮% GST)

২৭) ডিসকভারি চ্যানেল: ৪ টাকা (+১৮% GST)

২৮) ডিজনি চ্যানেল: ৮ টাকা (+১৮% GST)

২৯) সোনি ইএসপিন: ৫ টাকা (+১৮% GST)

২৯) স্টার স্পোর্টস সিলেক্ট ১ (HD): ১৯ টাকা (+১৮% GST)

৩০) স্টার স্পোর্টস সিলেক্ট ২ (HD): ১০ টাকা (+১৮% GST)

৩১) হাঙ্গামা- ৩.৫১ টাকা (+১৮% GST)

৩২) ডিসনি- ৪.০০ টাকা (+১৮% GST)

৩৩) পোগো- ৪.২৫ টাকা (+১৮% GST)

৩৪) কার্টুন নেটওয়ার্ক- ৪.২৫ টাকা (+১৮% GST)

৩৫) বেবি টিভি – ১ টাকা (+১৮% GST)

বাঙালি বাড়িতে বাড়িতে চলা এরকম ৩৬ টি চ্যানেল এর মূল্য ধরে মোট খরচ আনুমানিক দাঁড়ায় ৫৬১ (সর্বনিম্ন মূল্য ধরে) টাকা। ইতিমধ্যেই TRAI ৩৩২ টি পে চ্যানেলের দাম নিয়ে আপডেটে সূচি বার করে দিয়েছে ৷ আর এই দামের সূচী অনুযায়ী বেঙ্গালুরুর কেবল অপারেটরা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন যেভাবে চলছে তাতে মাসে ৪০০ টি প্রিমিয়াম চ্যানেল উপভোক্তাদের ক্ষেত্রে চার্জটা ১৫০০ টাকা অবধি হয়ে যাবে।