বাপ বাপ বলে পালাবে ডেঙ্গুর মশা! করুন শুধু ছোট্ট এই কাজ

Natural Dengue Mosquito Repellent : ডেঙ্গুর মশা তাড়ান সহজেই, করুন শুধু এই একটি ছোট্ট এই কাজ

How To Prevent Dengue Mosquito : প্রতিবছর বর্ষা পড়তে না পড়তেই ডেঙ্গুর প্রকোপে মারা যায় কয়েকশ মানুষ। যতই আপনি চারিদিক পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখুন না কেন মশার (Mosquito) উৎপাত থেকে কোনভাবেই নিস্তার পাবেন না আপনি। প্রতিবছর পশ্চিমবঙ্গের হাসপাতাল ভর্তি হয়ে যায় ডেঙ্গুর (Dengue) রোগীতে। মশারি, কয়েল, স্প্রে ব্যবহার করেও যেন কোনভাবে মুক্তি পাওয়া যায় না এই পতঙ্গের হাত থেকে। আজ আপনাদের জানাবো কিছু ঘরোয়া উপায় যেগুলি ব্যবহার করলে আপনি খুব সহজেই এই অযাচিত পতঙ্গের হাত থেকে মুক্তি পাবেন।

লেবু আর লবঙ্গ : একটি লেবু মাঝখান থেকে কেটে তাতে অনেকগুলি লবঙ্গ গেঁথে নিয়ে লেবুর টুকরা গুলি একটি প্লেটে ঘরের কোনায় রেখে দিলে আপনার বাড়ি থেকে মশা উধাও হয়ে যাবে। ঘরের কোনায় না রেখে আপনি জানলার গ্রিলেও রাখতে পারেন। কিছুদিন পরপর লেবু গুলি বদলে নিতে হবে না হলে ভালো ফল পাবেন না।

Astro Tips With Tulsi

তুলসী গাছ : তুলসী গাছের গুনাগুন আমাদের কাছে অজানা কিছু নয়। শুধু ঔষধি গুণের জন্য নয়, ধার্মিক দিক থেকেও তুলসীর গুনাগুন প্রচুর। তবে আপনি হয়তো জানেন না বাড়ির তবে যদি কয়েকটি তুলসী গাছ রাখতে পারেন তাহলে বাড়ি থেকে মশা নামক পতঙ্গটি খুব সহজেই তাড়িয়ে দিতে পারেন আপনি।

পুদিনা : তুলসীর মতো পুদিনা পাতাও মশাকে দূর করতে সক্ষম। পুদিনার গন্ধ অনেক ধরনের ক্ষতিকর পোকামাকড়কে ঘর থেকে দূরে রাখতে সাহায্য করে। আপনি গ্লাস একটু জল নিয়ে যদি কয়েকটি পুদিনা রেখে দিতে পারেন খাবারের টেবিলে তাহলে হাতেনাতে পেয়ে যাবেন ফল। কয়েকদিন অন্তর অন্তর জল পাল্টাতে হবে না হলে ফল পাবেন না।

KARPOOR

কর্পূর : কর্পূরের গন্ধ মশা তাড়ানোর জন্য অনেকেই ব্যবহার করেন। মুড়ির দোকান থেকে কর্পূরের ট্যাবলেট অথবা গুঁড়ো নিয়ে এসে প্রতি সন্ধ্যেবেলা যদি ঘরে ধুনো দিতে পারেন তাহলে দেখবেন মশা তো বটেই, অন্য পোকামাকড়ও আপনার বাড়ি থেকে বিদায় নেবে।

নিম তেল : মশার কামড় থেকে বাঁচার জন্য সমপরিমাণ নিম তেল এবং নারকেল তেলের মিশ্রণ যদি হাতে পায়ে মাখতে পারেন তাহলে ভীষণ উপকার পাবেন। শীতকালে এই তেল ব্যবহার করতে পারেন তাহলে আরো ভালো উপকার পাবেন।

CINNAMON TEA

আরও পড়ুন : ১ মিনিটে সাফ করে নিন পোড়া বাসনের দাগ, রইল ৪ স্মার্ট টিপস

চা পাতা : চা পাতা আমাদের বাড়িতে প্রতিদিন ব্যবহার করা হয়। চা খাওয়ার পর সেই চা পাতা ফেলে না দিয়ে যদি রোদে শুকিয়ে প্রতিদিন ধোঁয়া দিতে পারেন তাহলে মশা মাছি আপনার বাড়ি থেকে অবিলম্বে পালিয়ে যাবে।

আরও পড়ুন : আটা মাখার সময় করুন ছোট্ট এই কাজ, তুলোর মত নরম ও ফুলকো হবে রুটি

প্রসঙ্গত, এই ঘরোয়া উপাদানগুলি ব্যবহার করা ছাড়াও আপনি মশার হাত থেকে বাঁচতে চাইলে রঙিন পোশাক পরিধান করা ছেড়ে দিন। রঙিন পোশাক পরলে মশা বা অন্য যেকোনো পতঙ্গ খুব তাড়াতাড়ি আকৃষ্ট হয় তাই সাদা বা কালো পোশাক পড়ার চেষ্টা করুন। এছাড়া রাতে ঘুমোতে যাওয়ার আগে চেষ্টা করবেন কোন পারফিউম বা লোশন মেখে শুতে। মশারা সুগন্ধি পছন্দ করে না তাই এগুলি মাখলে আপনার কাছে মশা একেবারেই ঘেষবে না।