ভুলে যাবেন রেস্তোরার স্বাদ, এইভাবে মাটন রাঁধলে নামী রেস্টুরেন্টও হার মানবে

রেস্টুরেন্টের স্টাইলের মাটন রোগান জোশ হবে বাড়িতেই, আঙুল না চাটলে পয়সা ফেরত

রেস্টুরেন্টের মত খাসির মাংসের স্বাদ পেতে চান বাড়িতেই? অথচ মাটনের ঝোল কিংবা মাটন কারি মুখে রুচছে না। জিভ চাইছে নতুন কোনও স্বাদ। সে ক্ষেত্রে কিন্তু সহজ সমাধান হতে পারে আজকের এই প্রতিবেদন। কারণ এই প্রতিবেদনে রইল চটজলদি রেস্টুরেন্টের মত মটন রোগান জোশের (Mutton Rogan Josh) দুর্দান্ত একটা রেসিপি। শিখে ফেলুন সহজেই।

মটন রোগান জোশ রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ : ৫০০ গ্রাম মটন, স্বাদ অনুযায়ী নুন ও চিনি, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লঙ্কাগুঁড়ো, ২ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, ২ থেকে ৩টে পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ আদা বাটা, ১/৫ চা চামচ রসুন বাটা, এক কাপ দই, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা-চামচ ধনে গুঁড়ো, একটি তেজপাতা, একটি বড় এলাচ, ১/২ চা চামচ গোটা জিরে, এক চা চামচ গোটা মৌরি, ১/২ চা চামচ লবঙ্গ, দারচিনি ও এলাচ, ১/২ চা চামচ জয়িত্রী, ১ টেবিল চামচ ঘি, পরিমাণ মতো সরষের তেল।

মটন রোগান জোশ বানানোর পদ্ধতি : প্রথমে মটনটা খুব ভালো করে ধুয়ে নিয়ে এর মধ্যে দই, হলুদ, নুন, লঙ্কাগুঁড়ো, কাশ্মীর লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো মাখিয়ে রেখে দিন। এবার একসঙ্গে গোটা জিরে, মৌরি, লবঙ্গ, দারচিনি, এলাচ ও জয়িত্রী গুঁড়ো করে নিতে হবে।

কড়াইতে তেল গরম করে তার মধ্যে তেজপাতা ও বড় এলাচ ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিন। তারপর এর মধ্যে ম্যারিনেট করে রাখা মাটন, আদা এবং রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এবার সমস্ত গুঁড়ো মশলা রান্নার মধ্যে দিয়ে ভালো করে কষিয়ে নিন যতক্ষণ না তেল ছেড়ে বেরিয়ে আসছে।

রান্নার মধ্যে অল্প জল দিয়ে স্বাদ অনুযায়ী নুনও দিয়ে দিতে হবে। এবার ২৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে মটনটা সেদ্ধ করে নিতে হবে। সবশেষে উপর থেকে এক চামচ ঘি ছড়িয়ে নামিয়ে নিলেই রেডি মটন রোগান জোশ।